খবরবিনোদনসিনেমা

কাশ্মীর ফাইলস নিয়ে মুখ খুললেন নানা পাটেকার, বিবেক অগ্নিহোত্রীকে ঠুকে করলেন বিস্ফোরক মন্তব্য

১১ মার্চ মুক্তি পেয়েছে পরিচিলক বিবেক রঞ্জন অগ্নিহোত্রীর (Vivek Ranjan Agnihotri) বহু প্রতীক্ষিত সিনেমা দ্য কাশ্মীর ফাইলস (The Kashmir Files)। মুক্তির পর থেকেই ছবিটি নিয়ে চর্চার অন্ত নেই। ইতিমধ্যেই বলিউডকে বক্স অফিসের একাধিক রেকর্ড তৈরী করে ফেলেছে। অনেকেই ছবি নিয়ে নিজের মন্তব্য প্রকাশ করেছেন। অবশেষে ‘কাশ্মীর ফাইলস’ নিয়ে মুখ খুললেন অভিনেতা নানা পাটেকর (Nana Patekar)।

মূলত কাশ্মীরের পন্ডিতদের ওপর হওয়া অত্যাচারের কাহিনী তুলে ধরা হয়েছে ‘কাশ্মীর ফাইলস’ ছবির মধ্যে দিয়ে। কাশ্মীরি পণ্ডিতদের ওপর অত্যাচার থেকে তাদের দেশত্যাগ সমস্ত কাহিনী নিয়ে ইতিমধ্যেই সমালোচনার পাশাপাশি শুরু হয়েছে রাজনীতিও। কারোর মতে ছবি দারুন হয়েছে সত্য কাহিনী তুলে ধরেছে, তো কেউ আবার ছবির কাহিনী নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। তবে ছবিতে অনুপম খের, মিঠুন চক্রবর্তীকে দুর্দান্ত অভিনয় নিয়ে অনেকেই প্রশংসা করেছেন।

এবার এই সমস্ত সমালোচনা ও বিতর্কের মাঝেই নিজের মত প্রকাশ করলেন নানা পাটেকার। এদিন পুনেতে এক কলেজের মোবাইল অ্যাপি উদ্বোধনের সময় সাংবাদিকদের মুখোমুখি হন অভিনেতা। এরপর কাশ্মীর ফাইলস সম্পর্কে নানা পাটেকর বলেন, অহেতুক বিতর্ক তৈরী করাটা ঠিক নয়। অভিনেতা বলেন, ভারতের হিন্দু ও মুসলিম উভয়ই এই অঞ্চলের বাসিন্দা। তাই সবার শান্তিতে বসবাস প্রয়োজন। কারণ দুজনের একেঅপরকে প্রয়োজন, একজনকে ছাড়া অপরজন বাঁচতে পারে না’।

এরপর অভিনেতা আরও বলেন, ‘কোনো একটা ছবি নিয়ে সমাজের মধ্যে বিভেদ তৈরী হওয়াটা একেবারেই ঠিক নয়। সবাই শান্তিতে বসবাস করছে। এমন সময় তোলপাড় করাটা ঠিক নয়। যারা এই কাজ করছে তাদের একসময় জবাব দিতে হবে। ছবি দেখে বর্তমান সমাজে ফাটল ধরছে, এটা ঠিক নয়’।

Nana Patekar on Kashmir Files

তবে অভিনেতা এদিন এও জানিয়েছেন যে তিনি ছবিটি এখনো দেখেননি। তাই ছবি নিয়ে বিস্তারিত মন্তব্য তিনি করতে পারছেন না। যদি ছবিটি তার দেখা হয়ে যেত তাহলে তিনি মন্তব্য করতে পারতেন। তবে একটা ছবিকে ঘিরে এমন বিতর্ক হওয়া ভালো নয়।

প্রসঙ্গত, ছবি নিয়ে ইতিমধ্যেই মুখ খুলেছেন বলিউডের বিগ বি অমিতাভ বচ্চন। তিনি একটি টুইটে লেখেন, ‘এখন আমরা সেটা  জানি যেটা আগে কখনোই জানতাম না’। বিজিবির এই টুইটে নাম না থাকলেও এটা যে কাশ্মীর ফাইলসকে উদ্দেশ্য করে বলে এমনটাই দাবি নেটিজেনদের একাংশের। টুইট ভাইরাল হওয়ার পর নেটিজেনরা কটাক্ষের তীর ছুড়ে দিয়েছেন বিগ বির দিকে, ‘স্পষ্ট করে বলার সাহস হল না?’ এমন মন্তব্য করেছেন এক নেটিজেন।

Related Articles

Back to top button