গানবিনোদনভিডিও

জীবনমুখী গান থেকে ভক্তিগীতি, দীপাবলির আগেই মুক্তি পেল নচিকেতার গলায় প্রথম শ্যামা সংগীত

বাংলা গানের জগতে অতিপরিচিত ও বিখ্যাত একটি নাম হল নচিকেতা চক্রবর্তী (Nachiketa Chakraborty)। বিশেষত জীবনমুখী গানের জন্য বিখ্যাত নচিকেতা। তাঁর গাওয়া জীবনমুখী গান শুনতে গায়ে কাটা দিয়ে ওঠে শ্রোতাদের। বাকি গায়কদের থেকে একেবারেই আলাদা নচিকেতা। বিগত কয়েক দশক ধরে তাঁর গান অন্যভাবে আনন্দ দিয়ে আসছে শ্রোতাদের। তবে সম্প্রতি প্রথমবার শ্যামা সংগীত গেয়েছেন নচিকেতা।

সম্প্রতি মুক্তি পেয়েছে নচিকেতার গাওয়া প্রথম শ্যামা সংগীত। গায়কের গলায় ‘তোকে শ্যামা (Toke Shyama)’ গানটি সোমবার আনুষ্ঠানিক ভাবে মুক্তি পেয়েছে। কলকাতার প্রেসক্লাবে মুক্তি পেয়েছে গানটি। আর গানের রিলিজের সময় উপস্থিত ছিলেন সংগীত ও বিনোদন জগতের একাধিক তারকারাও।

এবছর দুর্গাপুজোর আগেই গানটির রেকর্ডিং শেষ করেছিলেন নচিকেতা। শ্যামা সংগীতটি লিখেছেন, গোবিন্দ প্রামানিক। লেকটাউনের এক স্টুডিওতে রেকর্ড করা হয়েছিল সেই গান। যেটা গতকাল মুক্তি পেয়েছে, আর প্রথমবার শ্যামা সংগীত গাইতে পেরে বেশ খুশি নচিকেতা নিজেও। তবে প্রথমবার এমন একটা গান গাওয়া তার নিজের কাছেও এক প্রকার চ্যালেঞ্জের মতোই ছিল বলে জানিয়েছেন তিনি।

অবশ্য শুধু গান নয়, গানের সাথে মিউজিক ভিডিও রিলিজ হয়েছে। যেখানে ষ্টুডিও শুরু করে নানা ধরণের ভিজ্যুয়াল রয়েছে। এদিনের গানের লঞ্চ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট সংগীত শিল্পী হৈমন্তী শুক্লা থেকে অভিনেতা চিরঞ্জিত চক্রবর্তীও। একসময় নীলাঞ্জনা, বৃদ্ধাশ্রম এর মত গান উপহার দিয়েছিলেন নচিকেতা। তবে দীর্ঘ সময় নিজেকে খানিকটা আলাদাই করে রেখেছিলেন তিনি। তবে আবারো প্রিয় গায়কের গলায় গান শুনতে পেয়ে খুশি ভক্তরাও।

প্রসঙ্গত, এবছরেই নচিকেতার মেয়ে ধানসিঁড়ি চক্রবর্তী (Dhansiri Chakraborty) গানের জগতে আত্মপ্রকাশ করেছে। নিজের প্রথম সিঙ্গেল গান দিয়েই আত্মপ্রকাশ করেছে নচিকেতা কন্যা। তবে আধুনিক নয় খানিক ব়্যাপ ছন্দের গানটি। অবশ্য প্রথম সিঙ্গেল রিলিজের আগেও ইন্ডাস্ট্রিতে কাজ করেছে ধানসিঁড়ি। ইতিমধ্যেই ‘মহানায়িকা’, ‘অলীক সুখ’-এর মতো ছবিতে গান গাওয়ার সুযোগ হয়েছে তাঁর।

Related Articles

Back to top button