এত বড় সত্যি! ড্রাগন থেকে বাংলার বাঘ বিশ্বের সর্ব বৃহৎ চিরিয়াখানা বানাচ্ছেন মুকেশ আম্বানি


বর্তমানে বিশ্বের দরবারে ভারতের নাম করলেই চলে আসে রিলায়েন্স জিও (Jio) -র কথা, আর স্বাভাবিকভাবেই তার সঙ্গেই উচ্চারিত হয় রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড-এর কর্নধার মুকেশ আম্বানি (Mukesh Ambani)-এর নাম। বিশ্বের প্রথম সারির
ধনকুবের দের মধ্যে অন্যতম মুকেশ আম্বানি।

সারা দেশকেই জিও-র দৌলতে হাতের মুঠোয় নিয়ে নিয়েছেন মুকেশ, এবার বিশ্বেও নিজের ক্ষমতা জাহির করতে চলেছেন রিলায়েন্সের কর্ণধার। মুকেশ আম্বানির হাত ধরে বিশ্বের সর্ব বৃহৎ চিরিয়াখানা (World’s largest zoo) এবার মাথা তুলে দাঁড়াতে চলেছে গুজরাতের (Gujrat) জামনগরে। ইতিমধ্যেই খবর প্রকাশ্যে আসতেই উচ্ছ্বসিত ভারতবাসী।

জানা যাচ্ছে, মুকেশের চিরিয়াখানা ‘গ্রিনস জুলজিকাল রেসকিউ অ্যান্ড রিহেবিলেশন কিংডম’ এ থাকবে বিশ্বের বিরলতম জীবেদের সমাগম। ফ্রগ হাউস, ড্রাগন আইল্যান্ড, ল্যান্ড অব রোডেন্ট, অ্যাকোয়াটিক কিংডোম সহ একাধিক বিভাগে থাকবে আফ্রিকার সিংহ থেকে বাংলার বাঘ, চিতা, জাগুয়ার, নেকড়ে, হিপ্পো থেকে ওরাংওটাং। শোনা যাচ্ছে, ২৮০ একরেরও বেশি জায়গা জুড়ে গড়ে উঠবে এই জু। যদিও এই চিরিয়াখানা তৈরি করতে ঠিক কত খরচ হবে সে বিষয়ে এখনও কিছুই আন্দাজ করা যাচ্ছেনা। তবে এই চিরিয়াখানার দেখভালের দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন স্বয়ং মুকেশ পুত্র অনন্ত আম্বানি।

ইন্দোনেশিয়ার ভয়ংকর দর্শন সরীসৃপ কেমোডো ড্রাগন নিয়ে পশুপ্রেমীদের মধ্যে কৌতূহলের শেষ নেই। এবার ভারতীয় চিড়িয়াখানায় তার দর্শন মিলবে জেনে ইতিমধ্যেই উৎসাহিত পর্যটকরা।


Like it? Share with your friends!

671
671 points