রেসিপি

তৈরিও সোজা খেতেও মজা, মুখে দিলেই সবাই বলবে আহা! রইল জলখাবারে আলুর খাস্তা কচুরি রান্নার রেসিপি

সকালের জলখাবারে অনেকেই সেদ্ধ ডিম কিংবা স্যান্ডউইচ খেয়ে চালিয়ে দেন। তো কেউ আবার রাতের বেঁচে যাওয়া রুটি কিংবা মুড়ি খেয়ে নেন। তবে মাঝে মধ্যে একটু মুচমুচে কচুরি পাওয়া গেলে মন্দ হয় না। তাই আজ আপনাদের জন্য কম সময় সহজে তৈরী হওয়ার মত রান্না, বাড়িতেই আলুর খাস্তা কচুরি তৈরির রেসিপি (Morning Breakfast Alur Khasta Kochuri Recipe) নিয়ে হাজির হয়েছি।

Morning Breakfast Alur Khasta Kochuri Recipe

আলুর খাস্তা কচুরি রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. আলু
২. ময়দা
৩. আদা রসুন কুচি, পেঁয়াজ কুচি
৪. কাঁচা লঙ্কা কুচি, ধনে পাতা কুচি
৫. পাঁচ ফোঁড়ন
৬. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৭. ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো
৮. পরিমাণ মত নুন
৯. রান্নার জন্য তেল

আলুর খাস্তা কচুরি রান্নার পদ্ধতিঃ

➥ প্রথমেই ময়দা দিয়ে একটা ডো তৈরী করে নিতে হবে। এর জন্য একটা পাত্রে ১ কাপ মত ময়দা আর পরিমাণ মত নুন ও কিছুটা তেল দিয়ে ভালো করে মিশিয়ে ময়ান দিয়ে নিতে হবে। তারপর অল্প অল্প করে জল দিয়ে ময়দা মেখে নিতে হবে। মাখা হয়ে গেলে সেটাকে ঢাকনা দিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে।

Less Oil Healthy Tasty Dim Paratha Recipe

➥ এই সময় আলুর পুর তৈরী করে নিতে হবে। এর জন্য প্রথমে একটা বড় মাপের আলুর খোসা ছাড়িয়ে ছোট ছোট চৌকো টুকরো করে সেগুলোকে ভালো করে জল দিয়ে ধুয়ে নিতে হবে।

Morning Breakfast Alur Khasta Kochuri Recipe

➥ এবার কড়ায় দু চামচ মত তেল দিয়ে তাতে প্রথমে আদা রসুন কুচি ও কিছুটা পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে। কাঁচা গন্ধ চলে গেলে সামান্য পাঁচ ফোঁড়ন আর পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে দিতে হবে। আর শেষে আলুর টুকরো গুলোকে দিয়ে পরিমাণ মত নুন সহ ভালো করে মশলার সাথে মাখিয়ে নিতে হবে।

Morning Breakfast Alur Khasta Kochuri Recipe

➥ আলু আর মশলা ভালো করে মিক্স করে নেওয়া হয়ে গেলে পরিমাণ মত জল দিয়ে ঢাকা দিয়ে সেদ্ধ করে নিতে হবে। তবে খেয়াল রাখতে হবে যাতে আলু সেদ্ধ হলে জলটাও শুকিয়ে যায় তবেই সেটাকে পুর হিসাবে ব্যবহার করতে সুবিধা হবে। শেষে ঢাকনা কিছুটা ধনেপাতা কুচি ছড়িয়ে মিশিয়ে নিয়ে আলুর পুরটাকে ঠান্ডা হতে দিতে হবে।

Morning Breakfast Alur Khasta Kochuri Recipe

➥ এবার মেখে রাখা ময়দা ঢাকনা খুলে আবারও একটু ঠেসে নিয়ে সেটার থেকে কচুরির মত করে লেচি কেটে বেলে নিতে হবে। তারপর আলুর পুর দিয়ে সেটাকে মুড়ে বন্ধ করে আবারও কচুরির মত করে হালকা করে বেলে নিতে হবে।

Morning Breakfast Alur Khasta Kochuri Recipe

➥ অন্যদিকে গ্যাসে একটা কড়া বসিয়ে তাতে বেশ খানিকটা তেল দিয়ে গরম করে নিতে হবে। তেল গরম হলে আঁচ মিডিয়াম করে কচুরি গুলোকে দিয়ে ২-৩ মিনিট মুচমুচে করে ভেজে নিয়ে তেল ঝরিয়ে তুলে নিলেই তৈরী সকালের জলখাবারের একেবারে খাস্তা আলুর কচুরি।

Related Articles

Back to top button