রেসিপি

পুষ্টিতে ভরপুর খেতেও দারুণ টেস্টি, নিরামিষ এই সবজি পনিরের তরকারি রান্না করলে আঙ্গুল চাটবে সবাই

সপ্তাহের প্রতিদিন কি আর মাছ মাংস ডিম খেতে ভালো লাগে। আমিষের মাঝে এক আধদিন নিরামিষ খাবার খেয়ে স্বাদ বদল করা যেতেই পারে। আর নিরামিষ খাবার মানে যে স্বাদ কম তা কিন্তু একেবারেই না। চাইলে পনির দিয়ে দুর্দান্ত সব রান্না করে নেওয়া যায়। আজ আপনাদের জন্য এমনই একটি রান্না সম্পূর্ণ নিরামিষ সবজি পনিরের তরকারি তৈরির রেসিপি (Mix Veg Paneer Recipe) নিয়ে হাজির হয়েছি।

Mix Vej Sabji Paneer Recipe

নিরামিষ মিক্স ভেজ পনির তরকারি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. পনির
২. আলু, ফুলকপি
৩. গাজর, বিনস, মটর
৪. টক দই
৫. আদা, কাঁচা লঙ্কা
৬. তেজপাতা, ছোট এলাচ, লবঙ্গ, দারুচিনি
৭. শুকনো লঙ্কা, গোটা জিরে
৮. পোস্ত, কাজুবাদাম, চার মগজ
৯. কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো
১০. কাসৌরি মেথি
১১. পরিমাণ মত নুন
১২. রান্নার জন্য তেল
১৩. সামান্য চিনি স্বাদের জন্য

নিরামিষ মিক্স ভেজ পনির তরকারি তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমেই রান্নার জন্য সবজি কেটে নিতে হবে। এরজন্য প্রথমেই আলু খোসা ছাড়িয়ে ডুমো ডুমো করে কেটে নিতে হবে। এরপর ফুলকপিকেও মাঝারি সাইজেরি ও গাজর বিনসকেও সাইজ করে কেটে নিতে হবে। তারপর কড়ায় কিছুটা তেল বা বাটার দিয়ে পনিরের টুকরোগুলো দিয়ে ভেজে নিতে হবে।

South Indian Style Tasty Veg Paneer Recipe

➥ পনির ভাজা হয়ে গেলে সেগুলো তুলে আলাদা করে নিতে হবে। তারপর কড়ায় থাকা তেলের মধ্যেই প্রথমে আলু আর তারপর ফুলকপি ও বাকি সবজি দিয়ে পরিমাণ মত নুন দিয়ে কয়েকমিনিট নেড়েচেড়ে রান্না করে নিতে হবে। তারপর সবজি তুলে আলাদা নিতে হবে।

Mix Vej Sabji Paneer Recipe

➥ এবার একটা পেস্ট তৈরী করে নিতে হবে। এর জন্য পোস্ত, কাজুবাদাম, চরমগজ একসাথে মিক্সিতে নিয়ে সামান্য জল দিয়ে পেস্ট তৈরী করে নিতে হবে।

Mix Vej Sabji Paneer Recipe

➥ এরপর কড়ায় কয়েক চামচ তেল দিয়ে তেজপাতা, ছোট এলাচ, লবঙ্গ, দারুচিনি, শুকনো লঙ্কা, গোটা জিরে দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে রান্না করে নিতে হবে। তারপর তৈরী করা পেস্ট কড়ায় দিয়ে দিতে হবে।

➥ পেস্ট দিয়ে দেওয়ার পর পরিমাণ মত কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো ও নুন দিয়ে সমস্ত মশলা ভালো করে কষিয়ে নিতে হবে তেল ছাড়তে শুরু করা পর্যন্ত।

Mix Vej Sabji Paneer Recipe

➥ মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে মটরশুঁটি দিয়ে মশলার সাথে রান্না করতে হবে। তারপর কয়েক চামচ মত টক দই ফেটিয়ে নিয়ে কড়ায় দিয়ে মিক্স করে আরও কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে। এই সময় কাসৌরি মেথি দিয়ে মিক্স করে নিতে হবে।

Mix Vej Sabji Paneer Recipe

➥ সমস্ত মশলা কষিয়ে তেল ছাড়তে শুরু করলে ভেজে নেওয়া সবজি কড়ায় দিয়ে ভালো করে মশলার সাথে মিশিয়ে নিতে হবে। তারপর এককাপ মত উষ্ণ গরম জল দিয়ে সামান্য চিনি ও পনিরের টুকরো দিয়ে ঢাকা দিয়ে মিডিয়াম আঁচে ১০ মিনিট মত রান্না করে নিতে হবে।

Mix Vej Sabji Paneer Recipe

➥ ১০ মিনিট পর ঢাকনা খুলে গরম মশলা দিয়ে নেড়েচেড়ে আরও কয়েক মিনিট রান্না করে নিলেই তৈরী দুর্দান্ত স্বাদের নিরামিষ মিক্স ভেজ পনির তরকারি।

Related Articles

Back to top button