বিনোদনরেসিপি

নববর্ষে মায়ের হাতের স্পেশাল চিংড়ি ফ্রায়েড রাইসের রেসিপি ভাগ করে নিলেন মিঠাই! চেখে দেখুন আপনিও

বাঙালির উৎসব, বাংলার উৎসব নববর্ষ। যদিও এবারের নববর্ষ আগের বারের মতোই ভয়হীন ভাবে কাটানো সম্ভব হচ্ছেনা। কেননা ক্রমেই ভয়াবহ আকার ধারণ করছে করোনার দ্বিতীয় ঢেউ। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। তাই এবারেও ঘরে থেকেই উৎসব পালন করা শ্রেয়।

বাঙালির উৎসব মানেই মায়ের হাতের রান্না। ছুটির দিন বা উৎসবের দিনে সব সন্তানেরই মায়েদের কাছে আবদার থাকে তার হাতের বেস্ট রেসিপিটা রান্না করার। জি বাংলার জনপ্রিয় ধারাবাহিকের নাম চরিত্র মিঠাই ওরফে সৌমিতৃষা।

পয়লা বৈশাখে মিষ্টি মেয়ে সৌমিতৃষা সকলের সঙ্গে ভাগ করে নিলেন মায়ের হাতের জাদু দিয়ে তৈরি চিংড়ি ফ্রায়েড রাইস বা প্রন ফ্রায়েড রাইসের রেসিপি। এদিন মিঠাইয়ের পাতে চিংড়ির ফ্রায়েড রাইসের সঙ্গে ছিল টক ঝাল মাংসও।সৌমিতৃষা প্রন ফ্রায়েড রাইসের রেসিপি জানিয়েছেন। শিখে নিন আপনিও।

উপকরণ-

বাসমতী চাল
খোসা ছাড়িয়ে রাখা চিংড়ি মাছ
কাজু বাদাম
কিসমিস
কুচো করে কাটা গাজর
বিনস
লবঙ্গ
তেজপাতা
নুন
চিনি

পদ্ধতি-

প্রথমেই ভালো করে খোসা ছাড়িয়ে রাখা চিংড়ি মাছ গুলিকে হলুদ নুন মাখিয়ে রাখতে হবে। এরপর চিংড়ি মাছ গুলি হালকা ভেজে তুলে রাখুন।

এবার চাল একটি অন্য পাত্রে ভিজিয়ে রাখুন।

কড়াইতে সাদা তেল গরম করে তাতে লবঙ্গ ও তেজপাতা ফোড়ন দিন। হালকা ভাজা ভাজা হলে কেটে রাখা গাজর, ও বিনস গুলো দিয়ে অল্প নাড়াচাড়া করে নিন।

এরপর বিনস, গাজর খানিকটা ভাজা ভাজা হয়ে এলে ভেজানো চাল ছড়িয়ে দিন। তার উপরে ছড়িয়ে দিন ভেজে রাখা চিংড়ি মাছ, কাজু, কিশমিশ, নুন।

মিষ্টি মিষ্টি খেতে চাইলে ছড়িয়ে দিন আন্দাজ মতো চিনি। এরপর চার কাপ জল দিয়ে ঢাকনা আটকে দিন। চাল সেদ্ধ হওয়া পর্যন্ত কম আঁচে রান্না করে নিন। জল লাগলে বুঝে জল দিন।

চাল সেদ্ধ হয়ে গেলে ভালো করে ঝাঁকিয়ে নিন পুরোটা। এরপর আরোও কিছুক্ষণ ঢাকনা বন্ধ করে রাখলেই তৈরি মিঠাইয়ের মায়ের স্পেশাল প্রন ফ্রায়েড রাইস। কষা মাংসের সঙ্গে পরিবেশন করুন।

Related Articles

Back to top button