লাইফ স্টাইল

কোনো কেমিক্যাল নয় দুধেই হবে ম্যাজিক! রইল দাগহীন ফর্সা ত্বক পাবার ঘরোয়া উপায়

সুন্দর দাগহীন চেহারা সকলেই চায়। মহিলা হোক বা পুরুষ সকলেই চায় যে তার চেহারা যেন উজ্জ্বল ও সুন্দর হয়ে ওঠে। কিন্তু মন থেকে সুন্দর হতে চাইলেও বাস্তবে কিন্তু হয় তার উল্টোটা। বাড়তে থাকা দূষণ থেকে শুরু করে নানা কারণে সৌন্দর্য নষ্ট হতে থাকে। আর হারিয়ে যাওয়া সৌন্দর্য ফিরে পেতে অনেকেই দামি কসমেটিক্স ব্যবহার শুরু করেন। এই কসমেটিক্স গুলি কেমিক্যাল মাত্র যা কখনো কাজ করলেও অনেক সময় কোনো কাজেই লাগে না।

সুন্দর নিখুঁত ত্বক পেতে প্রাকৃতিক এমন অনেক বস্তু রয়েছে যেগুলো বেশ কার্যকরী। আর তারই মধ্যে একটি হল দুধ (Milk)। দুধ হল এমন একটি উপাদান যা ত্বকের যত্নে ব্যাপকভাবে ব্যবহার হয়ে থাকে। দুধের মধ্যে থাকা ভিটামিন A ত্বকের জন্য দারুন উপকারী। তাছাড়া দুধে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট, ত্বকের গভীরে পৌঁছে পুষ্টি জোগাতে সাহায্য করে। আজ আপনাদের দুধের এই সময়  উপকারিতা সম্পর্কেই জানাতে চলেছি।

Milk for Skin Care ত্বকের যত্নে দুধের ব্যবহার ও উপকারিতা

দুধ প্রাকৃতিক ক্লেনজার হিসাবে কাজ করে। কাঁচা দুধ তোকে ব্যবহার করলে ত্বকের সুক্ষ ছিদ্রের মধ্যে থাকা ময়লা ও ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। পাশাপাশি মুখে যদি ব্ল্যাকহেডস ও ব্রণ থাকে তাহলে সে ক্ষেত্রেও দুধ দারুন কার্যকরী।

এছাড়াও দুধ দিয়েই ত্বকের ট্যান দূর করা যেতে পারে। কিভাবে? তাহলে বলি, একটা পাত্রে আধ কাপ মত দুধ নিয়ে তাতে  গ্রিন টি মিশিয়ে নিতে হবে।  এবার সেই মিশ্রণটিকেই ট্যানের জায়গাতে লাগিয়ে নিতে হবে। এরপর ১৫-২০ মিনিট অপেক্ষা করে জল দিয়ে ধুয়ে ফেলুন।

দুধের সাথে কলা দিয়ে দিয়ে তৈরী করে নেয়া যেতে পারে ফেসপ্যাক। যেটা ত্বকের জন্য দারুন উপকারী। এই ফেসপ্যাক তৈরীও খুবই সহজ একটি পাত্রে দুধ নিয়ে তার মধ্যে শুধু কলা ভালো করে চটকে মিশিয়ে দিত হবে। বা মিক্সিতে দুধ ও কলা দিয়ে ব্লেন্ড করে নিলেও হবে। এরপর এই মিশ্রণটিকে মুখে হাতে পায়ে ব্যবহার করা যেতে পারে। যেটা ২০-৩০ মিনিট শুকনো হলে জল দিয়ে  ধুয়ে নিতে হবে।

এছাড়াও পায়ের পাতার ডেড সেলস পরিষ্কার করতেও দুধ ব্যাপক কাজে লাগতে পারে। একটা পাত্রে কিছুটা দুধ ও সমপরিমাণ মধু নিয়ে ভালো করে মিশিয়ে সেটাকে পায়ের পাতা ও গোড়ালিতে ভালো করে মাখিয়ে নিতে হবে। এরপর ১০-১৫ মিনিট গরম জলে পা ডুবিয়ে রাখতে হবে। শেষে ভালো করে পুছে নিলেই দেখবেন ম্যাজিক। বা যদি পিউমিক পাথর দিয়ে ঘষে নেওয়া যায় তাহলে আরো চমৎকার রেজাল্ট পাবেন।

Related Articles

Back to top button