বিনোদনসিনেমা

মনে বল আর মুখে হাসিই সাহস জুগিয়েছিল লড়াইতে! ক্যান্সারকে হারিয়ে এখন সুস্থ মনীষা কৈরালা

বলিউডের জনপ্রিয় অভিনেত্রী মনীষা কৈরালা (Manisha Koirala) । আজও তার রুপের জাদুতে মুগ্ধ গোটা দেশ। কিন্তু এই সুন্দরী অভিনেত্রীর জীবনে একসময় এসেছিল একটা কঠিন সময়। তার শরীরে ভাসা বেঁধেছিল মারণ রোগ ক্যান্সার(Cancer)। কিন্তু জীবনের চরম অসহায় দিন গুলোতেও অভিনেত্রীর মনের মধ্যে সাহসের কমতি ছিল না। তাই অসম্ভব মনের জোর নিয়েই দাঁতে দাঁত চেপে লড়াই চালিয়ে গিয়েছিলেন লড়াই।

বিফলে যায় নি তাঁর সেইসব দিনের যন্ত্রণা। দীর্ঘদিনের চিকিৎসার শেষে নিজেকে সম্পূর্ণ রূপে ক্যান্সার মুক্ত বলে ঘোষণা করেছিলেন অভিনেত্রী। সালটা ছিল ২০১২। সেবছর আচমকা ডিম্বাশয়ের ক্যান্সারে (Overian Cancer) আক্রান্ত হয়ে পড়েছিলেন মনীষা। দীর্ঘ লড়াইয়ের পর ২০১৫ সালে তাকে ক্যান্সারমুক্ত ঘোষণা করা হয়। জানা যায় চিকিৎসার প্রয়োজনে দীর্ঘদিন আমেরিকায় ছিলেন অভিনেত্রী।

২০১৮ সালে, এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন ক্যানসার ধরা পড়ার পর চিকিৎসার সময় মানুষ হিসেবে নাকি অনেক বদলে গিয়েছিলেন তিনি। মনীষা বলেছিলেন,’আমি অনেক মুহূর্ত তৈরি করতে চাইতাম। ছোট ছোট জিনিসে আনন্দ খুঁজে পেতাম। ঘাসের উপর হাঁটা, বিছানায় বসে জানলা দিয়ে আকাশ, মেঘ, সূর্যোদয়, সূর্যাস্ত দেখে মন ভাল হয়ে যেত আমার। কারণ আগামিকাল বেঁচে থাকব কি না, সেটা আমার জানা ছিল না। তাই সব সময় আনন্দে থাকার চেষ্টা করতাম।’

প্রসঙ্গত গতকাল অর্থাৎ ৭ নভেম্বর ছিল জাতীয় ক্যানসার সচেতনতা দিবস (National Cancer Awareness Day) । আর এই বিশেষ দিনে সোশ্যাল মিডিয়ায় নিজের ক্যানসার চিকিৎসার দিনগুলোর ছবি শেয়ার করে সকলের সাথে সেই দুঃসহ দিনগুলোর অভিজ্ঞতা শেয়ার করে অভিনেত্রী লিখেছেন,’জাতীয় ক্যানসার সচেতনতা দিবসে যাঁরা ক্যানসার চিকিৎসার এই জার্নির মধ্যে দিয়ে যাচ্ছেন, সকলের প্রতি অনেক ভালবাসা। সকলের সাফল্য কামনা করি। আমি জানি, এই যাত্রা কঠিন। কিন্তু এও জানি, আপনারা তার থেকেও বেশি কঠিন। আপনাদের প্রতি আমার শ্রদ্ধা রইল।’

সেইসাথে ক্যানসার রোগের চিকিৎসা সম্পর্কে আরও সচেতনতা বৃদ্ধির প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে অভিনেত্রী বলেছেন ‘আমাদের এই রোগ সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দিতে হবে এবং যে আশার কাহিনি, যে সাফল্যের কাহিনি তৈরি হয়েছে, তা সকলকে জানাতে হবে। ভয় পেলে চলবে না। লড়াই করতে হবে। আসুন আমরা নিজেদের এবং বিশ্বের প্রতি যত্নশীল হই। সকলের সুস্থতা ও মঙ্গল কামনা করছি। ধন্যবাদ।’ এছাড়া ক্যানসারের সঙ্গে লড়াইয়ের দিনগুলোতে তিনি যেভাবে নিজের পরিবারকে সব সময় পাশে পেয়েছিলেন সেকথাও জানাতে ভোলেননি অভিনেত্রী।

Related Articles

Back to top button