খবরগসিপ

বাঙালি মানেই জিনিয়াস ! ৮ বছরে অ্যাপ বানিয়ে, ১১ বছরে কম্পিউটার প্রোগ্রামিংয়ের বই লিখে বিশ্বকে তাক লাগল খুদে

আমাদের বাংলায় প্রতিভার যে শেষ নেই তা আর বলার অপেক্ষা রাখেনা। ৮ থেকে ৮০ সমস্ত বয়সেই বাঙালি প্রতিভার নজির মিলেছে। এবার বাংলার এক ১১ বছরের খুদের কান্ড তাক লাগিয়ে দিয়েছে গোটা বিশ্বকেই। মাত্র ৮ বছর বয়সে অ্যাপ তৈরি আর ১১ বছর বয়সে কম্পিউটার প্রোগ্রামিংয়ের উপর বিশদে বই লিখে ফেলেছে আলিপুর দুয়ারের এই খুদে বিস্ময় বালক। আলিপুরদুয়ারের বাসীন্দা অনুব্রত সরকার মাত্র একদিনে কোডিং এর ওপর ১০৬ পাতার বই লিখে বিশ্বের দরবারে বাংলার মুখ ফের উজ্জ্বল করেছে। একদিনে লেখা তার প্রোগ্রামিং এর বইয়ের নাম ‘কোড ওয়ার্ল্ড’ ।

এই বই ইতিমধ্যেই সাড়া ফেলে দিয়েছে দেশে-বিদেশে। এই বই আমাজনকে পাঠানোর ১৬ ঘন্টার মধ্যেই স্বীকৃতি পেয়ে যায়। অনুব্রতর এই বইটি মার্কিন মুলুক ছাড়াও; অস্ট্রেলিয়া, ইংল্যান্ড সহ বিশ্বের ১২টি দেশে বিক্রি হচ্ছে। বিদেশের বাজারে ইতিমধ্যেই অনুব্রতর বইয়ের তুমুল চাহিদা সৃষ্টি হয়েছে।

অনুব্রতর বাবা এবং মা দুজনেই শিক্ষকতা করেন। খুদের বাবা কৌশিক সরকার, আলিপুরদুয়ারের জিৎপুর হাইস্কুলের শিক্ষক এবং মা শান্তা ভট্টাচার্য নিউটাউন বালিকা শিক্ষামন্দির স্কুলের শিক্ষিকা। কৌশিকবাবু ছেলের প্রসঙ্গে বলেন, “ছোটবেলা থেকেই অঙ্ক ও কম্পিউটারের প্রতি; অসীম আগ্রহ অনুব্রতর। মাত্র আট বছর বয়সেই; ছেলে প্রথম একটি অ্যাপ তৈরি করেছিল। সেই থেকে শুরু। তারপর একে একে আরও ছটি অ্যাপ; বানিয়ে ফেলেছে সে”।

অন্যদিকে অনুব্রতর পরিবার সূত্রে খবর, অনুব্রতর কম্পিউটারে হাতেখড়ি; মাত্র পাঁচ বছর বয়সে। তৃতীয় শ্রেণী থেকেই সে রিজওনিং; কোডিং-ডিকোডিং চর্চা করে। অনুব্রতর লেখা বইতে ফায়ারবেস; পোগ্রামিং ল্যাঙ্গুয়েজ; জাভা স্ক্রিপ্টের মতো বহু জটিল বিষয় লেখা হয়েছে। গত ১০ই জুন ছিল; গুগল-কর্তা সুন্দর পিচাই-এর জন্মদিন। তাঁকে উপহার হিসেবে এই বই; তুলে দিয়েছে ছোট্ট অনুব্রত। এর আগে ২০২০ সালে তার তৈরি; ছয়টি অ্যাপ স্থান পেয়েছে গুগল প্লে স্টোরে।

Related Articles

Back to top button