বাড়ির টবেই হবে সুন্দর করবি ফুলের চাষ, জেনে নিন সহজ ঘরোয়া পদ্ধতি


আমাদের মধ্যে অনেকেরই বাড়িতে ছোটোখাটো বাগান (Garden) করার শখ থাকে। কেউ বাড়ির পিছনে তো কেউ বাড়ির সামনে কেউ বা বাড়ির ছাদে ফুল (Flower) গাছ বসিয়ে থাকেন। নানা রঙের বাহারি ফুল দেখতে যেমন ভালো লাগে তেমনি ভুলে ভরা গাছ দেখলে মন ভালো হয়ে যায়। আর নানান রঙের ফুলের মধ্যে একটি পছন্দসই ফুল হল করবি। খুব সহজেই এই গাছের চারা বাজারে পাওয়া যায়। আর এই গাছ চাষ করতে খুব বেশি কষ্টও করতে  লাগে না। খুব সহজেই বাড়িতে তবে মধ্যে চাষ করে নেওয়া যায় করবি ফুল।

টবের মধ্যে একঝাঁক করবি ফুল (Oleander Flower) সত্যি মন ভালো করে দেবার জন্য যথেষ্ট। আসুন দেখে নেওয়া যাক কিভাবে সহজেই বাড়িতে টবের মধ্যে চাষ করে নেওয়া যায় এই করবি ফুলের। যেমনটা জানানো হচ্ছে সেভাবে যদি আপনারা বাড়িতে করবি ফুলের চাষ করেন তাহলে আশা করি দারুন সুন্দর ফুল হবে আপনাদেরও। চলুন তাহলে আর দেরি নয় দেখে নেওয়া যাক পদ্ধতিঃ

  • প্রথমে বাজার থেকে করবি গাছের চারা কিনে আনতে হবে। নার্সারিতে নানান জাতের চারা পাওয়া যায়। একটু ভালো মানের চারাগাছ কিনতে হবে।
  • করবি গাছ তবে চাষ করার জন্য মাটি তৈরী করতে হবে। এর জন্য কিছুটা মাটি, বালি, জৈব সার আর কোকোপিট লাগবে। এই সমস্ত উপাদানগুলি নিয়ে একত্রে ভালোভাবে মিশিয়ে নিন। তাহলেই করবি গাছের জন্য মাটি তৈরী হয়ে যাবে।

  • এরপর তবে মধ্যে করবি চারা পুঁতে ফেলুন। আর ছাদে বা বাগানে যেখানে সারাদিন সূর্যের আলো বা রোদ থাকবে এমন জায়গায় রেখে দিন। আর প্রতিদিন বিকালে অল্প জল দিয়ে পরিচর্চা করুন।
  • করবি গাছ চাষের প্রথমেই জৈব সার ব্যবহার করা হয়েছিল। এই জৈব সার মাসে অন্ততপক্ষে দুই বার ব্যবহার করতে হবে। আপনি চাইলে ১০ দিন অন্তরও ব্যবহার করতে পারেন।
  • জৈবসার হিসাবে খোল পচা, বা বাজার থেকে কেনা জৈব সার ব্যবহার করতে পারেন। তবে খেয়াল রাখবেন যাতে গাছে কোনো পোকা বা পিঁপড়ে না ধরে।
  • কিছুদিন ঠিক মত পরিচর্চা করলেই দেখবেন গাছে ফুল ফুটতে শুরু করেছে। আর ধীরে ধীরে করবি ফুলে ভরে উঠবে গাছটি।