খবর

২০০০০ টাকার এই ব্যবসায় পাবেন সাড়ে ৩ লক্ষ টাকা পর্যন্ত ইনকাম!

আজকাল ব্যবসা (Business) অনেকেই করতে চায়। কিন্তু কি ব্যবসা  করবেন কিভাবেই বা শুরু করবেন তা ঠিক করা বেশ মুশকিল। অনেকে  আবার ব্যবসা শুরু করতে চাইলেও পরিমান মত মূলখন জোগাড় করতে সফল হয়ে ওঠেন না। এবার আপনাদের জন্য এমন একটি ব্যবসার খোঁজ এনেছি আমরা যাতে অল্প ইনভেস্টমেন্টের ভালো উপার্জন করতে পারবেন আপনি। সাথে সরকারের সাহায্য পাবেন ব্যবসায়িক ক্ষেত্রে।

বনসাই গাছ তো সকলেই চেনেন। গাছটি শুভ বলেই মানা হয়, অনেকের মতে গাছটি বাড়িতে থাকলে সম্প্রতি ডেকে আনে। যার ফলে বাজারে এই গাছের চাহিদা তুঙ্গে থাকে সর্বদাই। তাই আপনি যদি নতুন ব্যবসা করবেন  ভাবছেন আর কিসের ব্যবসা করবেন  ঠিক করে উঠতে পারছেন না তাহলে এই ব্যবসাটি বিবেচনা করে দেখতে পারেন। বনসাই গাছের মাধ্যমে আপনি ভালো অর্থ উপার্জন করতে পারবেন।

বর্তমানে বনসাই গাছ অফিস থেকে বাড়ি সর্বত্রই ব্যবহার শুরু হয়েছে। গাছটির চাহিদা  রয়েছে বাজারে সাথে ২০০ টাকা থেকে শুরু করে ২৫০০ টাকা পর্যন্ত দামে বিক্রি হয়ে গাছগুলি। ব্যবসাটি শুরু করতে গেলে আপনি মাত্র ২০০০০ টাকা থেকেই শুরু করতে পারেন। পরে ব্যবসার লাভের টাকা দিয়ে ব্যবসাটিকে আরো বিস্তৃত করতে পারেন ফলে আপনার আয়ও বাড়বে, আবার ব্যবসার বিস্তারও হবে।

কিভাবে করবেন ব্যবসা?আপনি যদি খুবই অল্পমূলধনে ব্যবসাটি শুরু করতে চান, সেক্ষেত্রে বাড়িতেই ব্যবসা শুরু করতে পারেন। তবে বাড়িতে বনসাই গাছ তৈরী করতে ২  থেকে  ৫ বছর পর্যন্ত সময় লাগতে পারে। বা আপনি চাইলে নার্সারি থেকে গাছ  নিয়ে  সরাসরি বাজারে বিক্রি করতে পারেন। তাতে আপনার লাভ কিছু কম হলেও আপনাকে ৫ বছর পর্যন্ত অপেক্ষা করতে হবে না।

যদি গাছটি চাষ করতে চান জমিতে সেক্ষেত্রে আপনার তিন বছরের মধ্যে গাছ বিক্রি যোগ্য হয়ে যাবে। গাছ প্রতি আপনার খরচাহাবে ৪০ টাকার কাছাকাছি। জানলে খুশি হবেন এই চাষের ক্ষেত্রে ৫০% টাকা সরকার দিয়ে  দেবে। অর্থাৎ ২৪০ টাকার ১২০ টাকা সরকারই আপনাকে দেবেন। ৩ বছরে মোট ১৫০০-২০০ চারা যদি রোপন করতে পারেন তাহলে বছরে আপনি  সাড়ে ৩ লক্ষ টাকা পর্যন্ত  উপার্জন  করতে পারবেন।

Related Articles

Back to top button