খবরভাইরাল

প্রতি কেজির দাম ১০০০ টাকা! ক্রিকেট ছেড়ে এই উপকারী মুরগি প্রতিপালন করছেন মহেন্দ্র সিং ধোনি

দেখে ভক্তি হবেনা কিন্তু কালো মিশমিশে কাড়াকানাথ মুরগী স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। এতে রয়েছে ভরপুর আয়রন এবং প্রোটিন। আর এই দামী মুরগী প্রতিপালন করে শিরোনাম কেড়েছেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni)। এই মুরগির প্রতি কেজির মূল্য প্রায় ১০০০ টাকা। একটি ডিমের দাম ২০-৩০ টাকা।

অনেক দিনই জাতীয় দল থেকে অবসর নিয়েছেন তিনি৷ মাঝেমধ্যে আইপিএলে খেলতে দেখা যায়। অবসর সময়ে নিজের ফার্ম হাউসে টুকটাক চাষবাস নিয়েও থাকেন মাহি। এবার শোনা যাচ্ছে, একেবারে মুরগির ফার্ম বানিয়ে ফেলেছেন ধোনি। তাও যে সে মুরগি নয় তিনি চাষ করছেন কাড়াকানাথ মুরগির।

এখন ভাবছেন তো? কী এই কাড়কানাথ মুরগি আর কেনই বা তা নিয়ে এত আলোচনা? আসলে মধ্যপ্রদেশের কাড়কানাথ মুরগি সারা ভারত বিখ্যাত। মদ্যপ্রদেশের ঝাবুয়ায় এর উৎপাদন হয়৷ এই বিশেষ ধরণের মুরগির চাহিদা ক্রমেই দেশ জুড়ে বাড়ছে। এর প্রধান বিশেষত্ব হল এই মুরগি মিশমিশে কালো, এমনকি এর রক্তও কালো।

Black Chicken

জৈব চাষে অনেকদিন থেকেই উৎসাহ ধোনির৷ নিজের ফার্ম হাউজে অন্যান্য শাক সবজী চাষ করতেন তিনি। এবার তার পাশেই এই বিশেষ মুরগির ফার্ম বানাতে চলেছেন ধোনি। জানা যাচ্ছে, মধ্যপ্রদেশ্রর ঝাবুয়া জেলার মুরগি চাষী বিনোদ মেন্দাকে ২০০০টি কদকনাথ মুরগির অর্ডার দিয়েছেন স্বয়ং ধোনি। রাঁচিতে ধোনির খামার বাড়িতেই হবে এর চাষ।

হার্ট এবং ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে এই মুরগির মাংস খুবই উপকারি বলে জানা যায়। সাধারণত শীতকালে এই মুরগির বেশি চাহিদা থাকে। আর তখন এই মুরগির দাম হয়ে যায় প্রায় কেজি প্রতি ১০০০-১২০০ টাকা। মধ্যপ্রদেশ ছাড়াও দেশের বিভিন্ন রাজ্যে ইতিমধ্যেই ধীরে ধীরে শুরু হচ্ছে এই বিশেষ মুরগির চাষ। এমনকি সরকার থেকে আর্থিক সুবিধাও পাওয়া যায় এই মুরগি পালনের জন্য।

Related Articles

Back to top button