গসিপবিনোদনসিনেমা

একসময় সত্যজিৎ রায়ের প্রস্তাব ফিরিয়ে দিয়ে ছিলেন মাধবী! হাল ধরেছিলেন মহানায়ক উত্তম কুমার

চলচ্চিত্র প্রেমী আর সত্যজিৎ রায়কে (Satyajit Roy) বা মহানায়ক উত্তম কুমারকে (Uttam Kumar) চেনেনা না এমন মানুষ হয়তো এ ভূভারতে খুঁজে পাওয়া বড় মুশকিল। শুধু সত্যজিৎ বা উত্তম কুমার নয় সাথে আরো একঝাঁক তারকারা রয়েছেন বলিউডে যাদের ভুলতে পারা একপ্রকার অসম্ভব। এমনি একজন বলিউডে নায়িকা হলেন মাধবী মুখোপাধ্যায় (Madhobi Mukhopadhyay)। ভারতবর্ষে স্বাধীনতা আসারও আগে তিলোত্তমা কলকাতায়  হাজির হয়েছিলেন অভিনেত্রী।

শুরুতেই মাধবী ছিলেন না অভিনেত্রী, তাঁর নাম ছিল মাধুরী মুখোপাধ্যায়। তবে মাধুরী থেকে মাধবী ও শেষে চারুলতা হয়ে ওঠেন অভিনেত্রী। এর নেপথ্যে ছিল রবীন্দ্রনাথের লেখা চারুলতা চরিত্রে অভিনেত্রীর অভিনয়। খুব অল্প বয়সেই শিশুশিল্পী হিসাবে অভিনয়ে নেমেছিলেন মাধবী। সালটা ১৯৫০ ‘কাঁকনতলা লাইট রেলওয়ে’ ছবিতে শিশুশিল্পী হিসাবে প্রথম আত্মপ্রকাশ করেন অভিনেত্রী। এরপর কাজ করেছিলেন শতাব্দী সেরা পরিচালক সত্যজিৎ রায়ের সাথে।

১৯৬৪ সালে সত্যজিৎ রায়ের পরিচালনায় রবীন্দ্রনাথের নষ্টনীড় কাহিনী নিয়ে তৈরী হয় চারুলতা। সেই ছবিতেই অভিনেত্রী শর্মিলা ঠাকুরের সাথে দেখা গিয়েছিল মাধবী মুখোপাধ্যায়কেও। এরপর ‘মহানগর’ ও ‘কালপুরুষ’ ছবিতেও দেখা মিলেছিল অভিনেত্রীর। এই সমস্ত ছবিতে অভিনয়ের মধ্যে দিয়েই দর্শকে মনে নিজের জায়গা তৈরিতে সক্ষম হয়েছিলেন অভিনেত্রী।

Madhobi Mukhopadhyay মাধবী

নিজের দক্ষ অভিনয়ের জন্য একাধিক পুরস্কার পেয়ে সম্মানিত হয়েছেন অভিনেত্রী। দিবারাত্রির কাব্য ছবিটিতে অভিনয়ের জেরে ১৯৭১ সালে সেরা অভিনেত্রীর অ্যাওয়ার্ড  ও জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছিলেন মাধবী। এছাড়াও ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডও পেয়েছেন অভিনেত্রী। সিনেমায় অভিনয়ের পাশাপাশি কিছু সিরিয়ালেও অভিনয় করেছেন তিনি। যার মধ্যে রয়েছে ইস্টি কুটুম ও হিয়ার মাঝে সিরিয়ালগুলি।

Madhobi Mukhopadhyayমাধবী সত্যজিৎ রায় Satyajit Roy

অবশ্য শুধু অভিনয়ই নয় নিজের জীবনকে লেখার আকারে প্রকাশও করেছেন অভিনেত্রী। ১৯৯৫ সালে নিজের আত্মজীবনী রচনা করে প্রকাশ করেছিলেন মাধবী, যার নাম রেখেছিলেন ‘আমি মাধবী’। অভিনেত্রীকে নিয়ে একসময় ব্যাপক গুঞ্জন উঠেছিল যে তিনি নাকি সত্যজিৎ রায়ের সাথে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন। মূলত চারুলতা ছবিটি মুক্তি পাবার পরেই এই গুঞ্জন ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছিল।

উত্তম কুমার Uttam Kumar Madhobi Mukhopadhyayমাধবী

গুঞ্জন রয়েছে যে সত্যজিৎ রায় নাকি একাধিকবার ছবির অফার নিয়ে গিয়েছিলেন মাধবীর কাছে। কিন্তু প্রতিবারই  তাকে ফিরিয়ে দিয়েছিলেন অভিনেত্রী। শেষে মহানায়ক উত্তম কুমার মাঠে নামেন। উত্তম কুমারের হাত ধরেই আবার অভিনয়ের জগতে ফিরে আসেন অভিনেত্রী। এরপর ‘শঙ্খবেলা’, ‘থানা থেকে আসছি’, ‘অগ্নীশ্বর’ ইত্যাদির মত পরপর সাতটি ছবিতে উত্তম-মাধবী জুটিকে দেখা গিয়েছিল।

Related Articles

Back to top button