বিনোদনসিনেমা

এখনকার ধারাবাহিকে শেখার কিছু নেই! ক্ষোভ উগরে দিলেন বর্ষীয়ান অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়

বাংলা সিনেমা জগতের প্রথম সারির বর্ষীয়ান অভিনেত্রীর মধ্যে অন্যতম হলেন মাধবী মুখোপাধ্যায় (Madhabi Mukherjee)। একদিকে দিয়ে দেখতে গেলে ইন্ডাস্ট্রির অন্যতম ‘লাকি নায়িকা’ তিনি। কারণ তিনি হলেন সেই কতিপয় সৌভাগ্যবান শিল্পীদের মধ্যে অন্যতম যিনি একাধারে মৃণাল সেন, ঋত্বিক ঘটক, এবং সত্যজিৎ রায়ের মতো বাংলার দিকপাল পরিচালকদের সিনেমায় অভিনয় করার সুযোগ পেয়েছিলেন।

একটা সময় ছিল যখন মাধবী শিশুশিল্পী হয়েই পা রেখেছিলেন অভিনয় জগতে। জানা যায় ১৯৫০ সালেই শিশুশিল্পী হিসাবে প্রথম কাঁকনতলা লাইট রেলওয়ে ছবিতে অভিনয় করেছিলেন তিনি। তবে বর্তমানে বেশ কিছু ধারাবাহিকে তাকে দেখা দেখা গেলেও, আগের তুলনায় অভিনয় জগত থেকে নিজেকে বেশ খানিকটা দূরেই সরিয়ে রেখেছেন মাধবী।

সম্প্রতি সাধারণ মানুষের জন্য কলম ধরেছেন এই প্রবীণ অভিনেত্রী। তার মনের কথাই উঠে এসেছে সেখানে। তবে এদিন এই বর্ষীয়ান অভিনেত্রীর লেখার বিষয় ছিল সমাজ। তাই সাধারণ মানুষের কথাই উঠে এসেছে মাধবী মুখোপাধ্যায়ের লেখায়। উল্লেখ্য সমাজ নিয়ে যখন কথা হচ্ছে তখন কথায় কথায় উঠে আসে সরকারের কথাও।

পুরোনো দিনের সমাজব্যবস্থার কথা তুলে ধরে প্রথমেই তিনি বলেন যে একটা সময় ছিল যখন পেট্রোলের মূল্য ছিল মাত্র ১ টাকা, এখন সেই দাম আকাশছোঁয়া। তবে সেইসাথে, তিনি জানিয়ে দেন কোনো সরকারকেই তিনি কাঠগড়ায় তুলছেন না। তাই সবশেষে সবাই মিলে একসাথে থাকার পরামর্শ দেন তিনি। সেইসাথে সাধারণ মানুষের কম উপার্জন নিয়েও মুখ খুলেছেন তিনি। আয় কম অথচ ব্যয় আকাশ ছোঁয়া, এই বিষয়ে আক্ষেপ করেছেন অভিনেত্রী।

পাশাপাশি অভিনেত্রী লিখেছেন ‘একা ভালো থাকা যায় না, ভালো থাকা সম্ভব নয়।’ সেইসাথে তিনি শিল্প ও অর্থনৈতিক ব্যাপার নিয়ে মত প্রকাশ করেছেন। পাশাপাশি বর্তমান প্রজন্মের সংস্কৃতি, ধারাবাহিক, মঞ্চ, থিয়েটার জগৎ নিয়েও আক্ষেপ প্রকাশ করেছেন তিনি। তার কথায়, ‘আজকাল ধারাবাহিকগুলোতে দেখানো হয় যে পায়েসে মিষ্টির বদলে নুন মেশানো হচ্ছে।’ মাধবীর প্রশ্ন, ‘এখানে শিক্ষার কি কিছু আছে?’

Related Articles

Back to top button