রূপকথার গল্প নয় বাস্তবেই একই পরিবারে সুখে শান্তিতে রয়েছে বাঘ সিংহ আর ভাল্লুক


ঠাকুমার ঝুলি থেকে রূপকথার গল্পে বাঘে গরুতে এক ঘটে হল খাবার কথা শুনেছেন অনেকেই। টিভিতে কার্টুনের ভঙ্গিতে দেখেছেন বটে! তবে বাস্তবে এমনটা চোখে দেখেছেন কখনো? অনেকেই বলবেন তাও আবার হয় নাকি! বাঘ সিংহ হল হিংস্র প্রাণী, ওরা আবার করবে বন্ধুত্ব! কিন্তু যদি বলি বাঘ সিংহও বন্ধুত্ব করে। শুধু বলবই না দেখাবোও এই ধরনেরই এক অবিশ্বাস্য ঘটনা।

Lion Bengal Tiger Bear friends

আসলে ভাইরাল একটি খবরে জানা গিয়েছে বাঘ সিংহ আর এক ভাল্লুক (Lion, Tiger and Bear) মিলে দিন কাটাচ্ছে সুখে শান্তিতে। না এটা কোনো আজগুবি কথা নয়, একেবারে খাঁটি সত্যি কথা। আসলে সকলের মধ্যেই রয়েছে বন্ধুত্বের গুণ। আর এই গুণের থেকে বাদ পড়েনি বন্য পশুরাও। আজ কে ঘটনাটির কথা জানতে চলেছি সেটা খানিক পুরনো। ২০০১ সালে জর্জিয়া স্টেট পুলিশ (Georgia State Police) এক মাদক কারবারির বাড়িতে হন দেয়। সেই বাড়িতেই খোঁজ মেলে তিনটি বন্য পশুশিশুর । যাদের দেখে রীতিমত মন ভেঙে যাবে ।

Lion Bengal Tiger Bear friends

একেবারে ভীতসন্ত্রস্ত তিনটি ছোট ছোট শিশু যাদের শরীরে অত্যাচারের দাগ ছিল স্পষ্ট । তাছাড়া সারা শরীরে পোকা ধরে গিয়েছিল ইনফেকশন হয়ে। এরপর সেই পশু গুলিকে এটি সেঞ্চুরিতে নিয়ে আসা হয় যেখানে তাদের একত্রে রাখা হয়।

Lion Bengal Tiger Bear friends

তাদের তিনজনকে একসাথে রাখার পর থেকে দিব্যি একসাথে হেসে খেলে দিন কাটাচ্ছে তারা। বাঘ সিংহ ও ভাল্লুকের বন্ধুত্ব সত্যি একটা নজির সৃষ্টি করেছে যেটা হয়তো আর কোথাও দেখা যায় না। এর থেকেই প্রমাণ হয় বন্ধুত্বের কোন সীমা হয় না।

Lion Bengal Tiger Bear friends

যেমনটা জানা যায় এই ভাল্লুক কি নাম ছিল বালো, তার চামড়া ছিন্নভিন্ন হয়ে গিয়েছিল। একটি রয়েল বেঙ্গল টাইগার পাওয়া গিয়েছিল যার নাম শেরখান তাকে প্রায় মৃতপ্রায় অবস্থায় পাওয়া গিয়েছিল। তৃতীয় ছিল লিও নামের একটি আফ্রিকান সিংহ যাতে একটা ছোট্ট বক্সের মধ্যে বন্দী অবস্থায় রাখা ছিল।

Lion Bengal Tiger Bear friends

জর্জের পুলিশ তাদের উদ্ধার করে নিয়ে একটি সংস্কৃতি নিয়ে আসে এবং সেখানেই তাদের সেবা-শুশ্রূষার ব্যবস্থা করা হয়। এই তিনজনকে সেই সেঞ্চুরিতে একসাথে রাখা হয়েছিল।যেখানে তারা নিজেদের দেহের কতগুলো দ্রুত সারিয়ে বড় হয়ে উঠছিল। সাথে সাথেই বার ছিল তাদের মধ্যে বন্ধুত্ব। বালু শের খান ও লিওন মধ্যে এতটাই বন্ধ হয়ে যায় যে তারা ছিল চোখে পড়ার মতো।

Lion Bengal Tiger Bear friends

আসলে তিনটি ভিন্ন প্রজাতির এমন প্রাণীদের একত্রে বন্ধুত্বের নিদর্শন এর আগে হয়তো বা কখনো দেখা গিয়েছিল! তাদের একসাথে খেলা করা আদর করার বিভিন্ন মুহূর্তের ছবি গুলো সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা হলে তা আগুনের মত ভাইরাল হয় পড়ে। আর হবে নাই বা কেন বন্ধুত্বের এমন নিদর্শন যে বেনজির।

Lion Bengal Tiger Bear friends