রেসিপি

নামমাত্র মশলায় সেরা স্বাদের রান্না, রইল থালা চেটে খাওয়ার মত কারি পকোড়া তৈরির রেসিপি

যে হারে গরম পড়েছে তাতে নাভিশ্বাস উঠছে সকলের। তারপর যদি খাওয়া দাওয়া একটু রিচ হয়ে যায় তাহলে শরীর খারাপ হওয়ার সম্ভাবনা আরও বেড়ে যাবে। গরমে সাধারণত কম তেল ঝাল মশলার খাবারই খেতে পছন্দ করেন সকলে। তবে চিন্তা নেই, নামমাত্র মশলা দিয়েও দারুন রান্না করা যায়। আজ আপনাদের জন্য এমনই একটি সুস্বাদু রান্না কারি পকোড়া তৈরির রেসিপি (Curry Pakora Recipe) নিয়ে হাজির হয়েছি।

Curry Pakora Recipe

কারি পকোড়া তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. আলু, পেঁয়াজ
২. লঙ্কা কুচি, রসুন কুচি
৩. বেসন
৪. টক দই
৫. গোটা জিরে, সরষে
৬. শুকনো লঙ্কা, কারিপাতা
৭. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৮. পরিমাণ মত নুন
৯. রান্নার জন্য তেল

কারি পকোড়া তৈরির পদ্ধতিঃ

➥ এই রান্নার জন্য প্রথমেই একটা বা দুটো আলু নিয়ে সেগুলোকে খোসা ছাড়িয়ে গ্রেটারের সাহায্যে ঝুড়ি ঝুড়ি করে কেটে নিতে হবে।  তারপর সেগুলোকে কয়েকবার জল দিয়ে ধুয়ে জল ঝরিয়ে একটা পাত্রে নিয়ে নিতে হবে।

➥ একই সাথে পেঁয়াজ আর কাঁচা লঙ্কা কুচি কুচি করে কেটে নিয়ে আলুর বাটিতে দিয়ে দিন। তারপর পরিমাণ মত নুন, হলুদ গুঁড়ো আর ১/৪ কাপ বেসন দিয়ে ভালো করে সবটাকে মাখিয়ে নিতে হবে। (জল ব্যবহার করতে লাগবে না)

➥ এবার অন্য একটা বড় পাত্রে এককাপ মত টক দই আর ১/৪ কাপ বেসন, পরিমাণ মত নুন আর সামান্য হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে। তারপর পরিমাণ মত জল দিয়ে একটা পাতলা ব্যাটার মত তৈরী করে নিতে হবে।

➥ এরপর গ্যাসে কড়া বসিয়ে তেল গরম করে নিতে হবে। তেল গরম হলে আলু, পেঁয়াজ, বেসন মাখা অল্প অল্প করে নিয়ে পকোড়ার মত করে কড়ায় ছেড়ে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে তেল ঝরিয়ে আলাদা করে তুলে রাখতে হবে পকোড়া গুলোকে।

➥ পকোড়া ভাজা তেলের মধ্যে সামান্য গোটা জিরে আর সরষে দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে। তারপর দুটো শুকনো লঙ্কা, কয়েকটা রসুন কুচি আর কারিপাতা দিয়ে কয়েক সেকেন্ড নেড়ে তারপর সামান্য লঙ্কা গুঁড়ো দিয়ে কষিয়ে নিন।

➥ এবার কড়ায় দই আর বেসনের ব্যাটার দিয়ে ১৫-২০ মিনিট মত নেড়েচেড়ে ফুটিয়ে রান্না করতে হবে। ২০ মিনিট পর যখন ঘন হয়ে কারির মত হয়ে যাবে তখন পরিমাণ মত নুন দিয়ে ভেজে রাখা পকোড়াগুলোকে কড়ায় দিয়ে দিতে হবে।

➥ রান্না প্রায়ই শেষের দিকে, পকোড়া দিয়ে ২-৩ মিনিট রান্না করে নিলেই কারি পকোড়া তৈরী হয়ে যাবে। চাইলে শেষে সামান্য গরম মশলা গুঁড়ো দিয়ে একটু নেড়ে নামিয়ে নিন আর গরম ভাতের সাথে পরিবেশন করুন।

Back to top button