রেসিপি

কম তেলে হেলদি টেস্টি রান্না, রইল জলখাবারে ছোট বড় সবার প্রিয় ডিম পরোটা তৈরির রেসিপি

দৈনন্দিন ব্যস্ততার জেরে সকাল থেকে রাত পর্যন্ত অনেকেরই খাওয়া দেওয়ার ঠিক থাকে না। তবে ভালো আর স্বাস্থ্যকর খাবার কিন্তু সকলেই খেতে পছন্দ করেন। তাই তো আজ আপনাদের জন্য কম তেলে ঝটপট তৈরী হয়ে যাওয়ার মত একটা রান্না নিয়ে হাজির হয়েছি। রইল সকালের জলখাবারে ছোট বড় সবার প্রিয় ডিম পরোটা তৈরির রেসিপি (Less Oil Healthy Tasty Egg Paratha Breakfast Recipe)।

Less Oil Healthy Tasty Dim Paratha Recipe

কম তেলে হেলদি টেস্টি ডিম পরোটা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. ডিম
২. ময়দা / আটা
৩. পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি
৪. পরিমাণ মত নুন
৫. রান্নার জন্য তেল

কম তেলে হেলদি টেস্টি ডিম পরোটা তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমে একটা বড় পাত্রে পরিমাণ মত আটা বা ময়দা নিয়ে নিতে হবে। (যেহেতু বেশিরভাগ বাড়িতে আটা থাকে, তাই এক্ষেত্রে আটার ব্যবহার করা হয়েছে) এরপর তাঁর মধ্যে পরিমাণ মত নুন আর সামান্য সাদা তেল দিয়ে ভালো করে ময়ান দিয়ে নিতে হবে।

➥ ময়ান দেওয়া হয়ে গেলে অল্প অল্প করে জল দিয়ে আটা একটু নরম করেই মেখে নিতে হবে। আটা মাখা হয়ে গেলে সেটাকে কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে দিতে হবে।

Less Oil Healthy Tasty Dim Paratha Recipe

➥ এই সময় আরেকটা বাটিতে বা পাত্রে দুটো মত ডিম ফাটিয়ে নিতে হবে। এর মধ্যে পরিমাণ মত নুন দিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে।

➥ তারপর গ্যাসে ফ্রাইং প্যান বসিয়ে তাতে ১ চামচ সাদা তেল দিয়ে গরম করে নিতে হবে। তেল গরম হয়ে গেলে ফেটানো ডিম দিয়ে পোঁচ মত করে নিতে হবে। খেয়াল রাখতে হবে ডিম যেন পুরোপুরি ভাজা হয়ে শক্ত না হয়ে যায়। আধভাজা ও নরম রাখতে হবে ডিমটাকে।

Less Oil Healthy Tasty Dim Paratha Recipe

➥ এবার মেখে রাখা আটার ঢাকনা খুলে আরও একবার একটু ঠেসে নিয়ে সেটার থেকে বড় মাপের লেচি করে নিতে হবে। লেচি বেলে একটু মোটা করে একটা রুটির মত বেলে নিতে হবে। আর তার মধ্যে ডিমের পোঁচ ও সামান্য পেঁয়াজ ও কাঁচা লঙ্কা কুচি দিয়ে সেটাকে ভালো করে মুড়ে নিতে হবে।

Less Oil Healthy Tasty Dim Paratha Recipe

➥ ডিম ও পেঁয়াজ, লঙ্কা কুচি দিয়ে মুড়ে নেওয়ার পর সেটাকে আবারও ধীরে ধীরে বেলে একটা মোটা পরোটার মত তৈরী করে নিতে হবে।

Less Oil Healthy Tasty Dim Paratha Recipe

➥ এবার পরোটা টাকে প্রথমে শুকনো অবস্থাতেই এপিঠ ওপিঠ করে কিছুক্ষণ সেঁকে নিতে হবে। তারপর ফ্রাইং প্যানে এক চামচ তেল দিয়ে ১-২ মিনিট করে দুই পিঠ ভালো করে ভেজে নিলেই তৈরী ডিম দিয়ে দুর্দান্ত স্বাদের পরোটা। এবার এটাকে চাইলে গোটা বা টুকরো টুকরো করে পরিবেশন করুন। ছোট থেকে বড় সবারই এই জলখাবার খেতে দারুন লাগবে।

Related Articles

Back to top button