রেসিপি

১০ মিনিটে তৈরী, ছোটরাও খাবে চেয়ে চেয়ে! রইল সুজি দিয়ে লোভনীয় জলখাবার তৈরির সহজ রেসিপি

ভোজন রসিক বাঙালি কি আর সাধে বলে ভাই! দিনে চার বেলাতেই দারুন দারুন সব খাবার পাতে চাই। শুনে অনেকে ভুরু কুঁচকালেও নিত্য নতুন রান্না যদি সাজিয়ে দেওয়া হয় তাহলে কিন্তু না বলবে না কেউই। বিশেষ করে যদি সন্ধ্যের হালকা খিদের জন্য লোভনীয় কিছু করা যায়। চিন্তা নেই, আজ বংট্রেন্ডের পর্দায় নিয়ে হাজির হয়েছি সুজি দিয়ে লোভনীয় জলখাবার তৈরির সহজ রেসিপি (Less Oil Healthy Breakfast with Suji Recipe)।

Less Oil Healthy Tasty breakfast with Suji Recipe 1

সুজি দিয়ে লোভনীয় জলখাবার তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. সুজি
২. পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি
৩. টমেটো কুচি, গাজর কুচি, ধনেপাতা কুচি
৪. ম্যাগি ম্যাজিক মশলা /  গরম মশলা
৫. পরিমাণ মত নুন
৬. রান্নার জন্য সামান্য তেল

সুজি দিয়ে লোভনীয় জলখাবার তৈরির পদ্ধতিঃ

➥ লোভনীয় এই জলখাবার তৈরী করা খুবই সহজ। এর জন্য সবার আগে এককাপ মত সুজি মিক্সিং জারে নিয়ে নিতে হবে। এরপর সামান্য জল দিয়ে একটা মিহি পেস্ট তৈরী করে নিতে হবে। পেস্ট তৈরী হয়ে গেলে সেটাকে একটা বড় পাত্রে নিয়ে আরও কিছুটা জল মিশিয়ে একটা বাতার মত তৈরী করে নিতে কবে।

Less Oil Healthy Tasty breakfast with Suji Recipe

➥ এরপর ব্যাটারের মধ্যে পরিমাণ মত পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি, টমেটো কুচি, গাজর কুচি, ধনেপাতা কুচি আর নুন দিয়ে সবটাকে ভালো করে মিক্স করে নিতে হবে। কারণ এটাই এই রান্নার আসল উপাদান। তারপর কিছুটা ম্যাগি ম্যাজিক মশলা বা গরম মশলা দিয়ে সবটা আবারও মিক্স করে নিতে হবে। এতে করে রান্নার টেস্ট আরও বেড়ে যাবে।

Less Oil Healthy Tasty breakfast with Suji Recipe

➥ ব্যাটার সবজি তৈরী হয়ে গেলে গ্যাসে কড়া বা ফ্রাইং প্যান বসিয়ে গরম করে নিতে হবে। আর তাতে সামান্য তেল দিয়ে ব্রাশ করে দিতে হবে।

➥ এরপর আঁচ কমিয়ে এককাপ মত ব্যাটার ফ্রাইং প্যানে দিয়ে ১ মিনিট অপেক্ষা করলেই একপাশ রান্না হয়ে যাবে। তখন উল্টে দিতে হবে। তবে উল্টানোর সময় আরও এক চিমটি তেল দিয়ে ব্রাশ করে দিলে দুদিকেই ভালোভাবে রান্না হয়ে যাবে। এভাবে দুপাশে ১-২ মিনিট রান্না করলেই তৈরী নামমাত্র তেলে হেলদি টেস্টি জলখাবার।

Less Oil Healthy Tasty breakfast with Suji Recipe

➥ এই জলখাবার সকালে যেমন খাওয়া যায় তেমনি ছোটদের কিংবা বড়দের টিফিনেও নিশ্চিন্তে দেওয়া যেতে পারে। আর চাইলেন সামান্য টমেটো কেচআপের সাথেও খেতে পারেন।

Related Articles

Back to top button