বিনোদনসিনেমা

১৫ লাখের লেহঙ্গা, ২০ কোটির সেট, শাহরুখ-ঐশ্বর্যর ‘দেবদাস’ ছবিতে জলের মত টাকা ঢেলেছিলেন প্রযোজক

২০০২ সালে মুক্তিপ্রাপ্ত ‘দেবদাস’ (Devdas) ছবিটি বলিউডের (Bollywood) ইতিহাসের অন্যতম সেরা ছবিগুলির মধ্যে একটি। বক্স অফিসে দারুণ সফল হয়েছিল ছবিটি। দেবদাস-পারো-চন্দ্রমুখীর প্রেম দেখে মুগ্ধ হয়েছিলেন দর্শকরা। সঞ্জয় লীলা বনসালীর এই ছবিতে অভিনয় করেছিলেন শাহরুখ খান, ঐশ্বর্য রায় বচ্চন, মাধুরী দীক্ষিত, জ্যাকি শ্রফের মতো অভিনেতা-অভিনেত্রীরা।

‘দেবদাস’ ছবির কাহিনী দর্শকদের দারুণ পছন্দ হয়েছিল। আর ঠিক সেই কারণেই মুক্তির দু’দশক পরেও সেই সিনেমা এখনও সকলের মনে গেঁথে রয়েছে। তবে শুধুমাত্র ছবির কাহিনীই নয়, সঞ্জয়ের সিনেমার পোশাক থেকে শুরু করে সেট- দর্শকদের পছন্দ হয়েছিল সবকিছুই। আর সেই জিনিসগুলির জন্যই ছবির সৌন্দর্য যেন আরও কয়েকগুণ বেড়ে গিয়েছিল। তবে আপনি কি জানেন, ‘দেবদাস’ ছবিতে অভিনেতা-অভিনেত্রীরা লাখ টাকার লেহঙ্গা, কোটি টাকার সেটে শ্যুটিং করেছিলেন। এই ছবিটি তৈরি করতে জলের মতো টাকা খরচ করেছিলেন নির্মাতারা।

Devdas movie budget

বলিউডের ইতিহাসের অন্যতম সেরা এই ছবির শুধু সেট তৈরিতেই ২০ কোটি টাকা খরচ হয়েছিল। আর কোটি টাকার এই সেট তৈরিতে ৯ মাসেরও বেশি সময় লেগেছিল। আর সবচেয়ে বেশি টাকা খরচ হয়েছিল মাধুরী দীক্ষিত অভিনীত চরিত্র চন্দ্রমুখীর কোঠা তৈরির জন্য। অপরদিকে পারোর ঘোর তৈরি করতেও কম টাকা খরচ হয়নি কিন্তু। ঐশ্বর্যের ঘোর তৈরি করতে নাকি ৩ লাখ টাকা খরচ হয়েছিল। বেশি সময় নিয়ে, প্রচুর টাকা খরচ করে একেবারে নিখুঁত সেট তৈরি করেছিলেন ছবির নির্মাতারা।

Shah Rukh Khan and Aishwarya Rai in Devdas

তবে শুধুমাত্র ছবির সেট তৈরিই নয়, ছবির পোশাক তৈরির পিছনেও প্রচুর টাকা খরচ হয়েছিল। ছবিতে মোট ৬০০টি শাড়ি ব্যবহার করা হয়েছিল। ‘ডোলা রে’ গানে মাধুরী এবং ঐশ্বর্য যে পোশাক পরেছিলেন, তার দাম ছিল ১৫ লাখ টাকা। সব মিলিয়ে তখনকার দিনে ছবিটি তৈরি করতে নির্মাতাদের প্রায় ৫০ কোটি টাকার বিপুল অঙ্ক খরচ হয়েছিল।

Dola re

সেট, পোশাকের পাশাপাশি মেক আপের দিকেও কড়া নজর রাখতেন সঞ্জয় লীলা বনশালী। ঐশ্বর্যের পারো হয়ে উঠতে নাকি কম করে ৩ ঘণ্টা সময় লাগত। পাশাপাশি ৮-৯ মিটারের শাড়ি পরতে হতো। এক কোথায় ‘দেবদাস’ তৈরি করতে শিল্পীরা নিজেদের সবটুকু দিয়ে দিয়েছিলেন। আর তা দিয়েই তৈরি হয়েছে বলিউডের এই ক্ল্যাসিক সিনেমা।

Related Articles

Back to top button