বিনোদনসিনেমা

সিগারেট হাতে মা কালী! হিন্দু দেবীর চূড়ান্ত ‘অবমাননাকর’ পোস্টার, গ্রেফতারের দাবিতে সরব নেটপাড়া

প্রতিবছরই বলিউড (Bollywood) বা হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে শতাধিক ছবি তৈরী হয়। পৃথিবীর সবচাইতে বড় ফিল্ম ইন্ডাস্ট্রি বলিউড। তবে শুধুই যে ছবি তৈরী হয় তা কিন্তু নয়, কখনো কিছু ছবি ভূয়সী প্রশংসা পায় তো কিছু ছবি নিয়ে সমালোচনা কটাক্ষ চলতে থাকে মাসের পর মাস। এমনকি ধর্মীয় ভাবাবেগে আঘাতের জেরে ছবির রিলিজ বাতিল হওয়া বা নাম পাল্টে যাওয়ার মত ঘটনাও নতুন কিছু নয়। সম্প্রতি আবারও হিন্দু দেবী ‘মা কালী’ (Maa Kali) এর চূড়ান্ত অবমাননার অভিযোগ মিলল ‘কালী’ (Kaali) ছবিকে ঘিরে।

লীনা মানিমেকেলাই (Leena Manimekalai) এর পরিচালিত ছবি ‘কালী’ এর পোস্টের সদ্য প্রকাশিত হয়েছে। যেখানে দেখা যাচ্ছে মা কালির পোশাকে থাকা এক বহুরূপী অভিনেত্রীকে। তবে শুধু তাই নয়, সাথে রয়েছে আরও কিছু লক্ষ্যণীয় জিনিস যেগুলোই আরও বেশি করে নজর কেড়েছে। যেমন মা কালীর হাতে রয়েছে LGBTQ সম্প্রদায়ের পতাকা। আর সাথে এক হাতে সিগারেট নিয়ে সুখ টান দিচ্ছেন তিনি।

Kaali Movie by Kanadian Producer Leena Manimekalai

ছবির পোস্টারটিকে টুইটারে শেয়ার করেন পরিচালক লীনা মানিমেকেলাই। স্বাভাবিকভাবেই মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে পরে পোস্টের। আর তারপরেই শুরু হয় নেটিজেনদের ক্ষোভ প্রকাশ। কি করে এত সাহস হয় এই পরিচালকের যে হিন্দু দেবীকে এভাবে অপমান করেন? এই প্রশ্ন তোলেন অনেকেই। সাথে তাকে শীঘ্রই গ্রেফতারের দাবি টুইটার  ট্রেন্ডিংয়ে চলে যায়। এদিন ‘অ্যারেস্ট লীনা মণিমেকালাই’ টুইটার ট্রেন্ড সেকশনে দেখা গিয়েছে।

তবে গ্রেফতারের দাবি থেকে তুমুল কটাক্ষ চললেও ছবির পোস্টের নিজের প্রোফাইল থেকে মুছে ফেলেননি তিনি। বদলে তাঁর দাবি অ্যারেস্ট নয় ‘লভ ইউ লীনা মণিমেকালাই’ করে দেওয়া হোক টুইটার ট্রেন্ড। লীনা জানান, এক সন্ধ্যের ঘটনাকে ঘিরেই তৈরী গোটা ছবির কাহিনী। যখন টরোন্টোর রাস্তায় মা কালী আবির্ভুত হন’।

ছবির পোস্টার টুইট করার পর সমালোচনা ও কটাক্ষের শিকার হলেও তাতে বিন্দুমাত্র প্রভাবিত হন কানাডাবাসী পরিচালক। বরং পরবর্তীতে তিনি আবারও একটি টুইট করে জানান, ‘আমার হারানোর কিছুই নেই। আমি চাই এমন একটা কণ্ঠস্বরের সাথে বেঁচে থাকতে যেটা কোনো ভয় চারকথা বলতে পারে। যদি এর জন্য আম্মাই জীবন দিতে হয় তাও দিয়ে দেব। এখন আগামী দিনে ছবি নিয়ে দর্শক তথা নেটিজেনদের প্রতিক্রিয়াই দেখার বিষয়।

Related Articles

Back to top button