গসিপগানবিনোদনসিনেমা

গরিব ঘরে জন্ম নিয়ে রাজার সাথে প্রেম! ভালোবেসে আজও কুমারী ‘সুর সম্রাজ্ঞী’ লতা মঙ্গেশকর

সংগীতের জগতে লতা মঙ্গেশকর (Lata Mangeshkar) হল একটি বিখ্যাত নাম। যার গানের জাদুতে ভারতবর্ষ থেকে গোটা বিশ্ব মুগ্ধ তিনিই লতা মঙ্গেশকর। মাত্র ৫ বছর বয়স থেকেই গান গাইছেন তিনি। ছোট থেকে আজ পর্যন্ত অজস্র গান গেয়েছেন তিনি। যে গান শ্রোতাদের মুগ্ধ করেছে বারেবারে। আজ বিখ্যাত প্রবীণ গায়িকা লতা মঙ্গেশকরের ৯২ তম জন্মদিন।

নিজের সুমধুর গলায় তিনি বলিউডের শতাধিক ছবিতে কণ্ঠ দিয়েছেন। বিরহ থেকে প্রেমের গানে মাতিয়ে তুলেছেন শ্রোতা ও দর্শকের। এমনকি আজও বলিউডের স্বর্ণযুগের গান বলতে লোকে লতাজির গান শুনতে ভালোবাসেন। যার এমন কোকিল কন্ঠী গলা, যার প্রেমের গানে লক্ষ কোটি প্রেমিক প্রেমিকারা নিজেদের ভালোবাসা উদযাপন করে সেই লতাজি আজ অবিবাহিত। সত্যিই কি প্রেম আসেনি গায়িকার জীবনে?

Lata Mangeshkar

এই প্রশ্নের উত্তরে বলতে  হয়, প্রেম এসেছিল লতা মঙ্গেশকরের জীবনেও। তাহলে কেন আজও অবিবাহিত রয়ে গেলেন গায়িকা! এই প্রশ্ন অনেক অনুরাগীদের মনেই এসেছিল। জানা যায় লতাজি প্রেমে পড়েছিলেন ঠিকই, তবে সেটা ছিল অসমাপ্ত প্রেম। জানা যায় ডুঙ্গারপুর রাজপরিবারের মহারাজা রাজ সিংকে ভালোবাসতেন লতা মঙ্গেশকর। কিন্তু রাজ সিং মা বাবার কাছে প্রতিজ্ঞাবদ্ধ ছিলেন যে সাধারণ মেয়েকে রাজ পরিবারের পুত্রবধূ করবেন না।

Lata Mangeshkar Raj Singh

মা-বাবাকে দেওয়া প্রতিশ্রুতি নিজের শেষ নিঃশ্বাস পর্যন্ত রক্ষা করেছেন রাজ সিং। রাজা যেমন নিজের কর্তব্য পালন করেছিলেন তেমনি লতাজিও নিজের পরিবারের প্রতি দায়িত্ববান ছিলেন। নিজের ছোট বোনেদের মানুষ করার দায়িত্ব ছিল লতাজির ওপরেই। তাই পরিবারের স্বার্থেই আজও অবিবাহিত রয়ে গিয়েছেন গায়িকা। রাজ সিং বা লতা মঙ্গেশকর দুজনের কেউই বিয়ে করেননি।

Lata Mangeshkar with sister

রাজ সবসময় নিজের সাথে লতাজির গাওয়া গান একটি টেপ রেকর্ডারে রাখতেন। সময় পেলেই সেই গান শুনতেন। ক্রিকেট ভালোবাসতেন তিনি। একসময় বিসিসিআই এর সাথেও যুক্ত ছিলেন। তবে ২০০১৯ সালে তিনি মারা যান। রাজ সিংহ ব্যাতিত অন্য কারোর সাথেই নাম জড়ায়নি লতাজির। তাই বলা যায় যার প্রেমের সংগীত মুগ্ধ করে চলেছে আমাদের, তারই প্রেমই রয়ে গিয়েছে অসম্পূর্ণ।

Related Articles

Back to top button