পুরুষের অভাব! ভারত থেকে পুরুষ নিতে চায় বিশ্বের এই ৬ টি দেশ


বিশ্বের অনেক দেশ আছে যেখানে পুরুষদের থেকে নারীর আধিক্য বেশি। এই দেশ গুলি কার্যত ভুগছে পুরুষ সঙ্কটে। যারা ভারত থেকে ধার করতে চায় পুরুষ। ইউরোপের স্বনামধন্য ৬ টি দেশ রাশিয়া, লাটভিয়া, বেলারুশ, লিথুনিয়া, আর্মেনিয়া, ইউক্রেনে মহিলাদের সংখ্যা ছাপিয়ে গেছে পুরুষদের।

লিথুনিয়ায় প্রতি ১০০ জন পুরুষ পিছু নারীর সংখ্যা ১১৭.২। আর্মেনিয়ায় প্রতি ১০০ জন পুরুষের তুলনায় নারীর সংখ্যা ১১৫.৫। লাটভিয়ায় প্রতি ১০০ জন পুরুষে নারীর সংখ্যা ১১৮.০। বেলারুশে প্রতি ১০০ জন পুরুষের তুলনায় নারীর সংখ্যা ১১৫.২। ইউক্রেনে প্রতি ১০০ জন পুরুষের তুলনায় নারীর সংখ্যা ১১৫.৮৭।রাশিয়ায় প্রতি ১০০ জন পুরুষের তুলনায় নারীর সংখ্যা ১১৫.৩।

এই অঞ্চলগুলিতে পুরুষদের থেকে নারীরা জীবিত থাকেন প্রায় ১১ ১২ বছর বেশি, তাই একটা সময় পর এই অঞ্চলে পুরুষদের ঘাটতি দেখা দিয়েছে। তৈরি হয়েছে নারী পুরুষের ভারসাম্যহীনতা। তাই নারী পুরুষের সমতা বজায় রাখতে ভারত থেকে পুরুষ ধার করতে চায় এই ৬ টি দেশ। এর প্রকৃষ্ট উদাহরণ লাটভিয়া বিশ্ববিদ্যালয়। এখানে শিক্ষার্থীদের মধ্যে পুরুষের চেয়ে নারীর সংখ্যা ৫০% বেশী।

সমাজবিজ্ঞানী বাইবা বেলা বলছেন, এইসব দেশগুলোতে মেয়েরা যে বয়সে সংসার গড়ার জন্য তৈরী হয় সেই বয়সে দেখা যায় ছেলেরা হয় মা’রা যাচ্ছে নয়তো আ’ত্মহ’ত্যা করছে। আর এই আ’ত্মহ’ত্যার সংখ্যা হচ্ছে তাদের স্বাভাবিক মৃ’ত্যুর চারগু’ণ।জানা যাচ্ছে এসব অঞ্চলে মেয়েদের তুলনায় ছেলেদের মৃত্যুহার বেশি।


Like it? Share with your friends!

585
585 points