বিনোদনসিনেমা

প্রায় ৫০ বছর পর পর্দায় ফিরছে সত্যজিৎ রায়ের ‘সোনার কেল্লা’! পরিচালনায় ‘মুকুল’অভিনেতা কুশল

প্রায় ৫০ বছর পর এবার মুকুলের হাত ধরেই বড়পর্দায় ফিরতে চলেছে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরিচালক সত্যজিৎ রায়ের (Satyajit Ray) কালজয়ী সৃষ্টি ‘সোনার কেল্লা’ (Sonar Kella)। আমাদের গোটা বাঙালি জাতিকে দেওয়া সত্যজিৎ রায়ের অনবদ্য সৃষ্টিগুলির মধ্যে অন্যতম হল ফেলুদা সমগ্র। তাই সত্যজিৎ রায় এবং তাঁর ফেলুদা সমগ্র আপামর বাঙালির কাছে এক অমূল্য সম্পদ।

১৯৭১ সালে নিজের লেখা এই ফেলুদা গল্পের অন্যতম অংশ সোনার কেল্লার গল্প অবলম্বনে ১৯৭৪ সালে সিনেমা তৈরি করেছিলেন পরিচালক সত্যজিৎ রায়। এই সিনেমায় সত্যজিৎ রায়ের অন্যতম আবিষ্কার ছিলেন মুকুল (Mukul) চরিত্রের অভিনেতা শিশু শিল্পী কুশল। খুদে মুকুলের চরিত্রে কুশলের অভিনয় করে মন জয় করে নিয়েছিল আপামর বাঙালির।

Kushal Chakraborty in Sonar Kella

এই সিনেমা থেকেই শিশুশিল্পী হিসেবে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিলেন অভিনেতা। এবার পর্দার এই মুকুলের হাত ধরেই বাঙালি ফিরে পেতে চলেছে সোনার কেল্লার পুরনো নস্টালজিয়া। শুক্রবারই সোনার কেল্লার সিক্যুয়াল বার করার খবর জানিয়ে কুশল চক্রবর্তী বলেছেন ‘সোনার কেল্লার যে হিরো ছিল, সে এই ছবির পরিচালক’।

সিনেমার প্রযোজক থেকে শুরু করে অভিনেতা-অভিনেত্রী কারা হবেন সে বিষয়ে এখনো পর্যন্ত কিছু জানা না গেলেও একথা নিশ্চিত গত বারের মতো এবারেও মুকুলের চরিত্রে অভিনয় করবেন স্বয়ং কুশল চক্রবর্তীই (Kushal Chakraborty)। অভিনেতা এই সিনেমার নাম জানিয়ে বলেছেন  ‘সোনার কেল্লার সন্ধানে: অ্যা হান্ট আফটার ফরটি ইয়ার্স’ মুকুল এবং তার ছেলের গল্প বলবে।

Kushal Chakraborty didnot studied in class foour debut in film at 6 year with satyajit ray

সত্যজিৎ রায়ের কালজয়ী এই সৃষ্টিরে সিক্যুয়েলের (Sequel) এবার আর ফেলুদাকে দেখা যাবে না। মুকুল আর তার  ছেলেকে নিয়েই এগোবে গল্প। অভিনেতা জানিয়েছেন এই চরিত্রের জন্য মুকুলের ছেলের বয়স রাখা হয়েছে  ১০ থেকে ১২ বছর।  কুশল জানিয়েছেন ইতিমধ্যে তিনি সত্যজিৎ রায়ের ছেলে সন্দীপ রায়ের (Sandip Ray) থেকে এই সিনেমা বানানোর জন্য অনুমতি পেয়ে গিয়েছেন। তাঁর  ইচ্ছা আছে শীতকালে সিনেমার শুটিং করার। সত্যজিৎ রায় কে উৎসর্গ করেই এই সিনেমা বানানোর পরিকল্পনা নিয়েছেন অভিনেতা কুশল চক্রবর্তী।

Related Articles

Back to top button