গসিপবিনোদনসিনেমা

অবশেষে প্রকাশ্যে এলো নুসরতের ছেলের নাম, দেখে নিন সেই নামের অর্থ কি

হাজার ট্রোল-মিম-অপমান, সব কিছুকে উপেক্ষা করে গতকাল অর্থাৎ বৃহস্পতিবার পার্ক স্ট্রিটের এক বেসরকারি হাসপাতালে পুত্র সন্তানের জন্ম দিয়েছেন অভিনেত্রী তথা তৃণমূল সাংসদ নুসরত জাহান (Nusrat Jahaan)। গতকাল থেকে তাঁর সব পরিচয়কে ছাপিয়ে গিয়েছে তাঁর মাতৃত্বের পরিচয়। আজ দুপুর থেকেই সংবাদমাধ্যম থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া সর্বত্র ছয়লাপ নুসরতের মা হওয়ার খবরে।

এই খবর প্রকাশ্যে আসার পর থেকেই সোশ্যাল মিডিয়ায় উপচে পড়েছে শুভেচ্ছা বার্তা। আর শুভেচ্ছাবার্তার পাশাপাশি নুসরতের সন্তানের পিতৃ পরিচয় খুঁজে বার করার দায়িত্ব নিয়ে নিয়েছেন নেটিজেনরা। তবে সমস্ত বিতর্ক, তীর্যক মন্তব্য সবকিছু কে পিছনে ফেলে নুসরত এখন সিঙ্গল মাদার।

গর্ভবতী হওয়ার পর থেকে শত সমলোচনার মুখে পড়েও নিজের সিদ্ধান্তে অনড় থেকেছেন নুসরত। নিজের দায়ীত্বেই জন্ম দিয়েছেন সন্তানের। এই বিষয়টা নিয়ে সমালোচনা করার লোকের অভাব না হলেও নুসরতের এই সাহসী পদক্ষেপকে কুর্ণিশ জানিয়েছেন অনেকেই। কেউ কেউ আগামী দিনে সন্তান কে মানুষ করে তোলার লড়াইয়ের জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে বলছেন নুসরতকে।

এদিন নুসরতের সন্তান জন্মের সময় তাঁর সর্বক্ষণের ছায়া সঙ্গী ছিলেন বন্ধু যশ দাশগুপ্ত (Yash Dasgupta)। গতকাল নুসরতের সন্তান জন্মের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও এসএমএস করে খবর দেন যশ নিজেই । সূত্রের খবর উত্তরে মমতা লিখেছিলেন ‘ছেলেকে ভালো ভাবে মানুষ’ করার কথা। অন্যদিকে ছেলের মা হওয়ার পর নুসরত সংবাদমাধ্যমে জানিয়েছেন, ‘আপনাদের সকলের আশীর্বাদ ও শুভেচ্ছায় আমার সন্তান ভালোভাবে জন্ম নিয়েছে। আশীর্বাদ করবেন ও যেন ভালো মানুষ হয়।’

এই পরিস্থিতিতে হাজারো জল্পনার মাঝেই সামনে এসেছে নুসরতের সন্তানের নাম। নবাগতের নাম নাকি রাখা হয়েছে ঈশান (Yishaan)। তবে যশ বা নুসরত কেউই এবিষয়ে এখনও পর্যন্ত শিলমোহর দেননি। নেটিজেনদের মতে ইংরেজি অক্ষর ‘Y’ দিয়ে শুরু নুসরতের ছেলের নাম৷ ইতিমধ্যেই নুসরতের সন্তানের এই সম্ভাব্য নামের অর্থও খুঁজে বার করেছেন অনেকে। এমনিতে ঈশান নামের অনেক অর্থ। এই নামের সংস্কৃত অর্থ হল উত্তর-পূর্ব দিক অনেকেই যেটাকে ঈশান কোণ বলে অভ্যস্ত। এছাড়াও শিব বা মহাদেবের অপর এক নাম হল ঈশান। আবার বস্তু মতে ঈশান্য় এর অর্থ আর্থিক সমৃদ্ধি। তাই এটা বলা যেতেই পারে যে সন্তান হবার আগে থেকেই নাম ভেবে রেখেছিলেন অভিনেত্রী।

Related Articles

Back to top button