খবরবিনোদনরেসিপি

আন্তর্জাতিক সম্মান পেল ‘ফুচকা’! খাট্টামিঠা এই স্বাদে এবার মন্ত্রমুগ্ধ অস্ট্রেলিয়া Masterchef এর বিচারকেরা

বাঙালি যে রন্ধনে সেরা তা আমরা সকলেই জানি। এবার গোটা বিশ্বের দরবারেও তা আরেকবার প্রমাণ হয়ে গেল। ১০ টাকায় ৫ টা ফুচকা তাই যেন অমৃত। এত সস্তায় এমন স্বাদ শুধু বাংলাতেই মেলে। বাংলার অলি-গলির ‘স্ট্রিটফুড’ ফুচকা চেখে এবার মন্ত্রমুগ্ধ হয়ে গেলেন খোদ ‘মাস্টারসেফ’এর (Masterchef) এর বিচারকেরাও।

শুধু বাংলা কেন সারা ভারতবর্ষেই এই স্বাদের জয়জয়কার। কোথাও বা এর নাম ‘গোলগাপ্পা’ কোথাও আবার এর নাম ‘পানিপুরী’। কখনো সে ‘দইফুচকা’ কখনো বা তেঁতুল জলের খাট্টামিঠা স্বাদেই সে অতুলনীয়।

fuchka australia masterchef kishwar chowdhury

রোল, চপ, ঘুগনির পাশাপাশি স্ট্রীটফুডের রাজা যে ফুচকাও তা ফের প্রমাণিত হয়ে গেল আন্তর্জাতিক মঞ্চে৷ সম্প্রতি শুরু হয়েছে জনপ্রিয় রান্নার শো Masterchef Australia। সেই শো-য়েই অংশগ্রহণ করেছেন প্রবাসী বাংলাদেশী বর্তমানে অস্ট্রেলিয়ার বাসিন্দা কিশোর চৌধুরি। তার হাতে বানানো আলু-ছোলা-লঙ্কা-ধনেপাতার পুরে ভরা ফুচকা মুখে পুড়েই এবার মোহিত হলেন বিচারকেরা।

fuchka australia masterchef kishwar chowdhury

ফুচকার পাশাপাশি কিশোর চৌধুরী বিচারকদের বুঝিয়ে দিয়েছেন সিঙ্গারা, চটপটির স্বাদ ও। সেই ছবি ফেসবুকে শেয়ার করে এই প্রতিযোগী লিখেছেন, আমি আজ সামান্য আলু দিয়েই এই প্লেটটি তৈরি করেছি। চেষ্টা করেছি অন্যরকম কিছু করতে।’

fuchka australia masterchef kishwar chowdhury

প্রসঙ্গত, গত কয়েকদিন আগেই অস্ট্রেলিয়ার বুকে বাংলার মাছের ঝোল রেঁধে সকলকে বাঙালি রান্নার জাত চিনিয়েছিলেন কিশোর চৌধুরী। অস্ট্রেলিয়া মাস্টার শেফ ২০২১ এ এই মাছের ঝোলই কিশোয়ারকে সেরার মুকুট পাইয়ে দিয়েছে। তবে কিশোরের এই সাফল্যে কিন্তু শুধু সে নয়, গোটা বাঙালি জাতিরই বুক গর্বে ফুলে উঠেছে। তাই আপনিও চাইলে বলতেই পারেন বাঙালিদের কাতলা, রুই বা ইলিশ মাছের ঝোল একেবারে বিদেশ মাটিতেও সেরা।

Related Articles

Back to top button