গসিপবিনোদনসিনেমা

খাবার টাকাও ছিল না! মসজিদের সামনে ভিক্ষা করেই ভরত পেট, কাদের খানের জীবনকাহিনীই যেন সিনেমা

বলিউডের (Bollywood) অন্যতম জনপ্রিয় তথা দক্ষ অভিনেতা হলেন কাদের খান (Kader Khan)। জীবনে একাধিক সিনেমায় অভিনয় করে অনেক নাম যশ খ্যাতি অর্জন করেছিলেন তিনি। তবে শুধু অভিনয় নয়,অভিনয়ের পাশাপাশি বরাবরই বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন এই কিংবদন্তি অভিনেতা। তাই জনপ্রিয় কমেডিয়ান এবং লেখক হিসাবেও খ্যাতি ছিল তাঁর। তবে কমেডি চরিত্রে অভিনয়ের জন্যই সবচেয়ে বেশি জনপ্রিয় ছিলেন তিনি।

জানা যায় দীর্ঘ অভিনয় জীব ৩০০-র বেশি সিনেমায় অভিনয় করার পাশাপাশি ২৫০-র বেশি সিনেমার জন্য ডায়ালগ লিখেছিলেন কাদের খান। উল্লেখ্য জন্মসূত্রে তিনি আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি পাঠান পরিবারের সন্তান। ১৯৭৩ সালে ‘দাগ'(Daag) চলচ্চিত্রের মাধ্যমে অভিনয় জীবন তাঁর হাতেখড়ি হলেও কাবুল থেকে মুম্বাই পর্যন্ত কাদের খানের যাত্রা নাকি অতটাও সহজ ছিল না।

Kader Khan

 

জানা যায় কাদের খানের বয়স যখন এক বছর তখন তার বাবা-মায়ের বিবাহ বিচ্ছেদ হয়ে যায়। কাদের খানের আগে তার মায়ের আরও তিন ছেলে ছিল, কিন্তু তারা সবাইসবাই ৮ বছর বয়সে মারা যায়। সেই কারণেই নাকি কাদেরের জন্মের পর তার মা খুব ভয় পেয়েছিলেন, আর তাই তিনি আর কোনো ঝুঁকি না নিয়ে ভারতে আসার সিদ্ধান্ত নেন এবং মুম্বাই চলে আসেন।

এখানেই শেষ নয় এই কিংবদন্তি অভিনেতার জীবন ছিল নানান ট্রাজেডিতে ভরপুর। জানা যায় বড় হওয়ার পর এমন দিনও গিয়েছে যখন মুম্বাইয়ের ডোংরি এলাকায় নির্মিত মসজিদের বাইরে ভিক্ষা (Begging) করেই দিন কাটত অভিনেতার। দিনে যা এক-দুই টাকা রোজগার করতেন তাই দিয়েই সংসার চলত তাদের।

Kader Khan
জানা যায় সংসারের অভাব দূর করতে খুব অল্প বয়সেই, কাদের খান কাজ করার সিদ্ধান্ত নিয়েছিলেন।কিন্তু, তখন তার মা তাকে ববলেছিলেন তিন-চার পয়সা উপার্জন করে কিছুই হবে না। সেইসময় টাকা আয় করার মতো বয়স ছিল না তাঁর। তাই সেসময় তাঁর মা তাঁকে বলেছিলেন শুধু পড়াশোনায় মনোযোগ দিতে, বাকি সব কষ্ট তার মা বহন করবেন।

Related Articles

Back to top button