রুপোলি পর্দায় ঝুলন গোস্বামীর জীবনী, কিন্তু বায়োপিকে বর্ণবিদ্বেষের ছায়া!


চিত্রনাট্যের প্রয়োজনে ফর্সা অভিনেত্রীর গায়ের রঙ চাপা দেওয়ার নিদর্শন রুপোলি পর্দায় ঝুড়িঝুড়ি। ‘অরণ্যের দিনরাত্রি’ (Aranyer Din Ratri) নির্মাণের সময়ে কৃষ্ণাঙ্গ অভিনেত্রী না পেয়ে পরিচালক সত্যজিৎ রায় (Satyajit Ray) বেছে নেন বলিউডের সিমি গারেওয়ালকে (Simi Garewal)। সেই একইরকম ঘটনা ঘটেছে খেলোয়াড় ঝুলন গোস্বামীর বায়োপিকের ক্ষেত্রেও!

সম্প্রতি ঝুলন গোস্বামীর (Jhulan Goswami) ভূমিকায় অভিনয়ের লক্ষ্যে মেক-আপের মাধ্যমে ত্বকের রঙ পরিবর্তনে উদ্যোগী হয়েছিলেন অভিনেত্রী অহনা কুমরা (Aahana Kumra)। তবে রঙ পরিবর্তনের জন্য যে ব্রাউনফেস মেক-আপের সাহায্য নিয়েছেন অহনা, তা যে একেবারেই শোভনীয় হয়নি, তা স্পষ্ট নেটিজেনদের প্রতিক্রিয়াতেই!

সম্প্রতি সংবাদমাধ্যমের সামনে আরও একটি বিষয়ে আলোকপাত করেছেন অভিনেত্রী অহনা। ভারতীয় ক্রিকেট দলের জার্সি পরে ও চুল ছোট করে ছেঁটে, ব্রাউনফেস মেক-আপের সাহায্যে ঝুলনের মত হয়ে ওঠার প্রচেষ্টা আদতে নাকি কোনও ছবির জন্য নয়! সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল (Social Media) থেকে প্রায় ৭টি ফটোশ্যুটের ছবি অহনা শেয়ার করেছেন যেখানে তাঁকে ঝুলন বলে গুলিয়ে ফেলার সম্ভাবনা থাকছেই।

সোশ্যাল মাধ্যমে ভাইরাল (Viral) হয়েছে অপর দুই ছবি, যেখানে ঝুলন এবং অহনাকে পাশাপাশি দেখা যায়। পাশাপাশি সর্বশেষ ছবিতে ঝুলনের সই করা খেলনা ব্যাট হাতে নিয়ে দেখা পোজ দিতে দেখা যায় হাস্যময়ী অহনা কুমরাকে।

অন্যদিকে অহনার মেক-আপকে ঝুলন নিজে দশে দশ দিলেও তা মানতে নারাজ নেটিজেনরা। নেটাগরিকদের মতে, গোটা ব্যাপারটার মধ্যেই রয়েছে সূক্ষ্ম বর্ণবিদ্বেষের ছায়া। বায়োপিক হোক বা না হোক, ঝুলন হয়ে ওঠার জন্য অন্যান্য কোনো বৈশিষ্ট্য ছাড়া শুধু গায়ের রং বদলে ফেলার প্রসঙ্গে প্রশ্নচিহ্নের মুখে বলি-অভিনেত্রী (Bollywood)।

অহনার ইনস্টাগ্রাম (Instagram) পোস্টের কমেন্টবক্সে নেটিজেনদের সাফ বক্তব্য, ঝুলনের মত হতে গেলে গায়ের রঙের সাথে সাথে ওজনও বাড়ানো উচিত ছিল। স্বাভাবিকভাবেই শুধুমাত্র গায়ের রঙেই বদলের সংজ্ঞা আটকে থাকায় যথারীতি ক্ষুব্ধ ঝুলনের ফ্যানমহল। অনেকেই এহেন আচরণের জন্য অহনা কুমরাকে ঝুলনের কাছে সর্বসমক্ষে ক্ষমাও চাইতে বলেছেন!