ভারত চীন বিবাদের মাঝেই, হিমাচল প্রদেশে মাঝ রাতে ফাইটার জেটের গর্জন, নামলো চিনুক হেলিকপ্টার


ভারত চীন সীমান্তে সংঘর্ষের  থেকেই গোটা দেশ উত্তপ্ত রয়েছে। ভারত সীমান্তবর্তী অঞ্চলে প্রতিরক্ষা কার্যক্রমও বাড়িয়েছে। এবার তার সচক্ষে প্রমান মিলল, হিমাচল প্রদেশের আকাশে সারা রাত ধরে শোনা গেল জেট ফাইটার প্লেনের আওয়াজ।  বুধ ও বৃহস্পতিবার সকালেও রাজ্যে জেট ফাইটারের আওয়াজ জানা যায়।

এর আগে সামরিক বাহিনীর অত্যাধুনিক হেলিকপ্টার চিনুক অবতরণ করানো হয়েছিল কুল্লির ভুন্তর বিমানবন্দরে। যেমনটা জানা যাচ্ছে, চিনুক হেলিকপ্টারটি সিংকুলার পাশে একটি টানেল নির্মাণের জন্য জমি মাপামাপির কাজ করতেই পৌঁছেছিল সেখানে। এর পর হেলিকাপ্টারটি কাইলংয়ের স্টিয়ারি হেলিপিডে অবতরণ করেছিল, সাথে জাস্কার রেঞ্জে অঞ্চলেও একটি বিমান সমীক্ষা চালায়। এই সবের পাশাপাশি সারারাত ব্যাপী জেট ফাইটার প্লেনের আওয়াজ সোশ্যাল মিডিয়া মাধ্যমে চর্চার বিষয় হয়ে ওঠে।

সূত্রানুযায়ী, হিমাচল প্রদেশে যে অটল টানেলের নির্মাণ হয়েছে তারপর লেহ ও কারগিল এর রুটে  আরো একটি টানেল নির্মিত হচ্ছে। হিমাচল প্রদেশের সীমকুলা পাসে এই টানেল শুরু করার আগেই সমীক্ষা দোল সেখানে পৌঁছায়। ১৩ কিমি দীর্ঘ এই টানেলটির নির্মাণের সমীক্ষার জন্য। অন্যদিকে একই সময়ে আরেকটি টানেল নির্মাণের কাজ শুরু হয়েছে , যেটি কাশ্মীর ও লেঃ সড়ককে যুক্ত করবে। এই টানেলটি জোজিলা পাসের পাশে নির্মিত হচ্ছে।

আরো জানা গেছে শুক্রবারই একটি চিনুক হেলিকাপ্টার দ্বারা ১৬ থেকে ১৭ হাজার ফুট উচ্চতায়  মাপামাপির কাজ শুরু হবে। শিনকুলা পাসে টানেল নির্মাণের জন্য সমীক্ষায় ডেনমার্কের বৈদ্যুতিন চৌম্বক টেকনোলজি ব্যবহার করা হবে। সম্ভবত এই কারণেই চিনুকটিকে দেখতে পাওয়া গেছে হিমাচল প্রদেশের বিভিন্ন বিমানবন্দরে।


Like it? Share with your friends!

675
675 points