বিনোদন

জালিয়ানওয়ালাবাগ হত্যাকান্ড ও ব্রিটিশ বিরোধী ভিকির ছবি উধম সিং বাদ পড়ল অস্কারের তালিকা থেকে!

১৯১৯ সালে পাঞ্জাবের অমৃতসরে জালিয়ানওয়ালাবাগ প্রাঙ্গণে রাওলাট আইনের প্রতিবাদে লড়ছিলেন হাজার হাজার ভারতীয়রা, আর সেই নিরস্ত্র দেশবাসীর উপরে নির্বিচারে গুলি চালিয়েছিল ততকালীন ব্রিটিশ সেনা। আর সেই ব্রিটিশ শত্রুদের চোখে চোখ রেখে লড়াই করে শহীদ হয়েছিলেন ‘উধম সিং’ (Udham singh)। তাঁর জীবনী নিয়েই তৈরী সদ্য মুক্তিপ্রাপ্ত সুজিত সরকারের (shoojit sircar) ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন অভিনেতা ভিকি কৌশল (Vicky Kaushal)। ছবি দেখে গায়ে কাঁটা দিয়েছে ভারতবাসীর। এমনকি অস্কারের দৌড়েও নাম লিখিয়েছিল এই ছবি, তবু শেষ রক্ষা হলনা।

রাতারাতিই ৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের তালিকা থেকে বাদ পড়ে সুজিত-ভিকির এই বহুল প্রশংসিত ছবিও। IMDB রেটিং ৯.১, সোশ্যাল মিডিয়া ভাসছে সিনেমার সিনেমাটোগ্রাফি, অভিনয়, পরিচালনা, চিত্রনাট্যের প্রশংসায়। তবুও অস্কারের মার্কশীটে জায়গায় পেল না উধম সিং। শোনা যাচ্ছে, বাঙালি পরিচালকের ছবি শেষে পিছু হঠতে বাধ্য হল আরেক বাঙালির জন্যই।

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের জুড়ি মেম্বার ইন্দ্রদীপ দাশগুপ্ত এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “গ্লোবালাইজেশনের যুগে ব্রিটিশদের প্রতি এত ঘৃণা দেখানোটা ঠিক নয়।” ইন্দ্রদীপের এই মন্তব্য শুনে রাগে ফুঁসছেন সিনে প্রেমীদের একাংশ। আরেক জুড়ি মেম্বার সুমিত বসুর কথায়, “ক্যামেরার কাজ, এডিটিং ও সিনেম্যাটিক কোয়ালিটির দিক থেকে ‘সর্দার উধম’ নিঃসন্দেহে প্রশংসার দাবীদার। তবে এর অতিবিলম্বিত ক্লাইম্যাক্সের জন্যই কোথাও গিয়ে জালিয়ানওয়ালাবাগের নৃশংস হত্যাকাণ্ডের আবেগটাই হারিয়ে গিয়েছে।”

তবে সোশ্যাল মিডিয়ায় ‘সর্দার উধম’ ছবির পক্ষে মুখ খুলেছেন অনেকেই। বেশিরভাগ নেটিজেনদের বক্তব্য, এটি ইতিহাসকে তুলে ধরেছে। যা ছিল তাই দেখিয়েছে। অনেকে বলেছে, স্বাধীনতা সংগ্রামের গল্প ঠিক যেমনটি দেখানো উচিত, সর্দার উধম সেইভাবেই দেখিয়েছে। তাই অস্কারের উচিত ছিল!

Related Articles

Back to top button