বিগত চার বছর ধরে ভুগছি, বিস্ফোরক তথ্য ফাঁস করলো আমির কন্যা ইরা!


বলিউডের মিস্টার পারফেক্ট আমির খানের কন্যা ইরা খানও মানসিক অবসাদগ্রস্ত। গতকাল বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে আমির কন্যা ইরা খান তার সোশ্যাল মিডিয়াতে একটি ভিডিও পোস্ট করেছে। যেখানে নিজের মানসিক অবসাদ সম্পর্কে কিছু সচেতনতার বার্তা দিয়েছেন ইরা খান।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা ভিডিওতে ইরা বলেছেন, “আমি মানসিক অবসাদ গ্রস্ত। দীর্ঘ চার বছরেরও বেশি সময় ধরে এভাবেই আছি! চিকিৎসকদের পরামর্শ নিয়েছি তারা আমায়  জানিয়েছে আমি ক্লিনিক্যালি ডিপ্রেসেড। তবে এখন আমি অনেকটা ভালো আছি। বিগত ১ বছরেরও বেশি সময় ধরে মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতা বৃদ্ধির জন্য কিছু করতে চাইছিলাম। কিন্তু বুঝেই উঠতে পারছিলাম না কি করবো। তাই ঠিক করলাম আমার নিজের জার্নি তাই আপনাদের সবার সাথে শেয়ার করি। দেখি কি হয়! আমরা হয়তো নিজেদের আরেকটু ভালো ভাবে চিনতে পারবো। জানতে ও বুঝতে পারব মানুসিক স্বাস্থ্য  বিষয়টাকেও। ”

 

 

শুধু এই বলেই শেষ করেননি ইরা। তিনি বলেছেন মানসিক অবসাদগ্রস্ত হবার জন্য গরিব হতে লাগে না বড়োলোক ও হতে লাগে না মানসিক অবসাদ যে কোনো ব্যক্তিরই হতে পারে। এই প্রসঙ্গে ইরা ভিডিওটির শেষে বলেছেন “আচ্ছা! নতুন করে ভাবুন, ধরুন ভিডিওটি শুরু হয়েছে যেখানে আলোচনাটা সবে শুরু হয়েছে মাত্র। আমি কি নিয়ে বা কেন অবসাদ গ্রস্ত? আমি এমন কে যে মানসিক অবসাদগ্রস্ত হব! আমার তো সব কিছুই আছে তাহলে আমি কেন অবসাদ গ্রস্ত!”

সোশ্যাল মিডিয়াতে ভিডিওটি ছাড়ার সময় ইরা ভিডিওটির সাথে লিখেছেন, “ইদানিং আশেপাশে অনেক কিছুই চলছে। অনেকেরই অনেক কিছু বলার আছে। জিনিসগুলো সব কেমন যেন গন্ডগোলে, চিন্তার,বিভ্রান্তিমূলক কিন্তু অন্য ভাবে দেখলে যে সবই ঠিক আছে আবার নেইও। সবটা একেবারে বলা যাবে না। তবে আমার মতে আমি কিছু জিনিস বুঝতে পেরেছি, যে কিভাবে এটাকে আরো বেশি বোধগম্য করে তোলা যায়! চলুন সবাই আমার সাথে আমার মত কথা বলুন।শুভ মানসিক স্বাস্থা  দিবস। ”

https://www.instagram.com/p/CGK5pCuAqdG/

আমির কন্যা ইরার এই পোস্টটিতে অনেকেই ধন্যবাদ দিয়েছেন ইরাকে, এরকম একটি বিষয় নিয়ে উদ্যোগ নেবার জন্য। শুধু নেটিজেনরা নয়, বলিউডের সেলিব্রিটিরাও সাধুবাদ জানিয়েছে ইরার এই উদ্যোগকে। যেখানে সুশান্তের মৃত্যুর মত ঘটনা স্পষ্ট করে দিচ্ছে দিন দিন মানসিক ভাবে অবসাদগ্রস্ত হচ্ছি আমরা সবাই, সেখানে এই রকম একটি উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।


Like it? Share with your friends!

598
598 points