গানবিনোদন

জন্মাষ্টমীতে আসছে নতুন চমক! ইমনের কন্ঠে এবার শোনা যাবে কীর্তন

জাতীয় পুরষ্কারজয়ী গায়িকা ইমন চক্রবর্তী (Iman Chakraborty) দর্শকদের জন্য এই জন্মাষ্টমীতে নিয়ে আসছেন সুখবর। ইমনের কন্ঠে রবীন্দ্রসঙ্গীত, মৌলিক গান, লোক গান আমরা অনেক শুনেছি। সবেতেই তিনি অসামান্য। কিন্তু এবার তার কণ্ঠে শোনা যাবে ভিন্ন স্বাদের সুর। জন্মাষ্টমী তিথির কথা মাথায় রেখেই কীর্তন গাইছেন ইমন। আগামী ২৮ শে অগাস্ট জেএসই মিউজিক কর্তৃক মুক্তি পেতে চলেছে ‘জগত্‍ সাজে বৃন্দাবন’।

এই প্রথমবার অরিজিনাল কীর্তন গান প্রকাশিত হতে চলেছে ইমনের কন্ঠে। কীর্তনাঙ্গের অন্তর্গত এই গান লিখেছেন আকাশ চক্রবর্তী এবং গানের সুর করেছেন ইমন পতি জনপ্রিয় মিউজিক কম্পোজার নীলাঞ্জন ঘোষ (Nilanjan Ghosh) ।

এর আগে কীর্তনাঙ্গের সুরে রবীন্দ্র সঙ্গীত গেয়েছেন ইমন। কিন্তু এই প্রথম মৌলিক কীর্তন গান। কীর্তন বাঙলার সঙ্গীতের ইতিহাসে অনেক পুরোনো ধরণ। এ যুগে এর ব্যবহার ধীরে ধীরে কমছে। ভগবান কৃষ্ণের লীলা নিয়েই মূলত কীর্তন গাওয়া হয়।

ইমন এই প্রসঙ্গে বলেন, এখনকার দিনে নতুন কীর্তন গাইতে হবে এটা শুনেই খুব অন্যরকম লেগেছিল। গানটা কীর্তনের বৈশিষ্ট্যগুলোকে ভেবেই তৈরি করা হয়েছে। এর যন্ত্রসংগীত আয়োজনেও রাখা হয়েছে চিরাচরিত কীর্তনের স্বাদ। ছোটোবেলায় অনেক কীর্তন শুনেছি। বাড়ির সামনে দোলের সময় কীর্তন হত। এখনও হয়। আমি নিজেও কীর্তন শিখেছি। আর এই শোনা আর শেখার অভিজ্ঞতা মিলিয়েই গানটা করেছি।’

ইমন আরও জানান, এই গানের সাথে খুব সুন্দর করে একটি মিউজিক ভিডিও-ও বানানো হয়েছে যা দর্শক এবং শ্রোতাদের নজর কাড়বে বলেই ধারনা গায়িকার। ইমন পতি নীলাঞ্জন জানান, তার অন্যধরনের গান তৈরির ঝোঁক আগে থেকেই ছিল। ছেলেবেলায় তিনি তবলা শ্রীখোল দুইই বাজিয়েছেন। তার আশা এই গান সকলেরই ভালো লাগবে।

Related Articles

Back to top button