শরীরের মেদ ঝড়াতে চান! ঔষধ বা কেমিক্যাল ছাড়া শাক সবজি খেয়েই সম্ভব, কিভাবে দেখে নিন


আজকাল ব্যস্ত জীবনে ফিট থাকতে চাইলেও শরীরের দিকে সেভাবে নজর দেন না বেশিরভাগই। অথচ সুন্দর সুঠাম শরীর সকলেরই চাই! কিন্তু আদতে কিন্তু হয় তার উল্টোটাই। হজমের সমস্যা আর খাবারের অনিয়মের ফলে দিন দিনে বেড়ে ওঠে পেটের চর্বি (Belly Fat)। ধীরে ধীরে মোটা হতে শুরু হই আমরা, যেটা দিবারাত্রি জানান দেয় আমাদের ভুঁড়ি।

আর এই ভুরি দেখলেই শুরু হয় চিন্তার! কিভাবে কমানো যায় এই ভুঁড়ি (Recuce Belly Fat), শুরু হয় হাজারো উপায়ের সন্ধান। কেউ ডায়েট শুরু করেন তো কেউ শরীরচর্চা শুরু করেন অনেকে তো আবার ঔষধের দ্বারা ওজন কমিয়ে ফিট ফিগারের অধিকারী হতে চান। কিন্তু জানেন কি এসমস্ত না করে কিছু সবজি খেয়েই আপনি পেতে পারেন সুন্দর আর মেদহীন শরীর। আজ বংট্রেন্ডের পেজে সেই সমস্ত শাক সবজির কথাই আলোচনা করব। আসুন দেখে নেওয়া যাক সেই শাক সবজির তালিকাঃ

১. শাক ( Vegetables )

শরীরের হজম ক্ষমতা সঠিক রাখতে হলে আর শরীরকে ফিট রাখতে হলে অবশই শাক জাতীয় খাবার খেতে হবে। এক্ষেত্রে সবুজ শাক পাতার যে কোনো সবজি ব্যবহার করা যেতে পারে। লাউ শাক, কুমড়ো শাক, পালং শাক ইত্যাদি অনেক ধরণের শাকই বাজারে পাওয়া যায়। সেই সমস্ত শাক প্রতিদিনের খাদ্য তালিকায় জুড়তে হবে।

২. ব্রকোলি ( Broccoli )

ব্রকোলি হল ফুলকপির মতি দেখতে একটি সবজি। এটিতে ফাইবার রয়েছে ভরপুর, সাথে ভিটামিনের পাশাপাশি বিভিন্ন খনিজ পদার্থও থাকে। তাই ব্রকোলি স্বাস্থ্যের পক্ষে খুব উপকারী। এটি নিয়মিত খেলে এতে উপস্থিত ফটো কেমিক্যাল শরীরের চর্বি জমতে দেয় না ফলে মেদ কন্ট্রোল হয়।

৩. গাজর ( Carrot )

গাজর হল মূলত শীত কালের সবজি, তবে চাইলে এখন সারা বছরই গাজর পাওয়া যায়। আর এই গাজর স্বাস্থ্যের জন্য যেমন উপকারী তেমন এতে খুব কম ক্যালোরি থাকে। যা ডায়েটিংয়ের ক্ষেত্রেও কাজে দেয়। স্যালাড থেকে শুরু করে  গাজরের জুস্ সবেতেই গাজর ব্যবহারকরা হয়। আর গাজরের মত হেলদি সবজি শরীরের মেদ ঝড়াতেও বেশ উপকারী।

৪. শশা ( Cucumber )

শশা তো সকলেই খেয়ে থাকেন কম বেশি। এই শসার রয়েছে অগনিত গুণ। শশাতে প্রচুর পরিমানে জল ও ফাইবার থেকে। সাথে শশার ডিটক্সিফিকেশনের গুণ রয়েছে যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

৫. কুমড়ো ( Pumpkin )

শরীরে সঠিক ওজন নিয়ন্ত্রণ করতে হলে কম ক্যালোরি যুক্ত খাবার খেতে হবে। তবে, সাথে শরীরের চাহিদা পূরণের জন্য যথেষ্ট ফাইবার যুক্ত খাবারও খেতে হবে। আর ঠিক এই ধরণেরই একটি সবজি হল কুমড়ো, জেটিতে বেশি ফাইবার ও কম ক্যালোরি থাকে।

এই ৫টি সবজি ব্যবহার করে নিজের খাদ্যাভ্যাস পরিবর্তন করার চেষ্টা করুন। আর এর পাশাপাশি  বাইরের ফাস্ট ফুড বা জাঙ্ক ফুড খাবার থেকে বিরত থাকুন। দেখবেন কিছু দিনের মধ্যেই শরীরে পরিবর্তন লক্ষ্য করবেন।


Like it? Share with your friends!

647
647 points