লাইফ স্টাইল

শুষ্ক, তৈলাক্ত বা সেনসেটিভ সব ধরণের ত্বক হবে উজ্জ্বল ও সতেজ, রইল বাড়িতেই টোনার তৈরির পদ্ধতি

নিজেকে সুন্দর করে তুলতে মেকআপ কমবেশি প্রত্যেকেই ব্যবহার করে থাকেন। কিন্তু মেকআপ তোলাও যেন রীতিমত ঝকমারি। মেকআপ তোলার জন্য বেশিভাগ মহিলারাই টোনারের (Toner) ব্যবহার করে থাকেন। তবে চাইলে দোকান থেকে না কিনে বাড়িতেও বানিয়ে নিতে পারেন টোনার। যেটা তৈরীও সহজ আর নিজের ত্বকের মত করে বানিয়ে নিতে পারবে। আজ বংট্রেন্ডে এমনই কিছু টোনার তৈরির পদ্ধতি জনাব আপনাদের।

শুষ্ক ত্বকের জন্য টোনার (Toner For Dry Skin)

আমাদের মধ্যে অনেকেরই ত্বক শুষ্ক প্রকৃতির। আর শুষ্ক ত্বক মানেই আর্দ্রতা কম থাকে। অথচ ত্বক যদি শুষ্ক থাকে তাহলে দেখতে যেমন ফ্যাকাশে লাগে তেমনি রুগ্ন লাগে। তাই শুষ্ক ত্বককে সতেজ করে তুলতে অনেকেই টোনার ব্যবহার করেন। খুব সহজেই বাড়িতেই তৈরি করে নিতে পারেন এই টোনার। কিভাবে? নিচে রইল সেই পদ্ধতি।

শুষ্ক ত্বকের জন্য তোমার তৈরি করতে লাগবে গোলাপজল গ্লিসারিন আর তুলো। একটা ছোট পাত্রে চার থেকে পাচ চামচ গোলাপ জল নিয়ে তার সাথে এক চামচ গ্লিসারিন ভালো করে মিশিয়ে নিন। তাহলেই তৈরি হয়ে যাবে শুষ্ক ত্বকের জন্য টোনার। এরপর সেটাকে তুলার সাহায্যে ত্বকের উপর ব্যবহার করতে পারেন।

অয়েলি ত্বকের জন্য টোনার (Toner For Oily Skin)

এমন অনেকেই আছেন যাদের ত্বক তৈলাক্ত প্রকৃতির। যার ফলে মুখের মধ্যে তেল জমে ত্বক নোংরা হয় ও ব্রণ থেকেই শুরু করে নানান ধরণের সমস্যা হতে পারে। তৈলাক্ত ত্বকের এই অতিরিক্ত তেল দূর করার জন্য টোনার খুবই উপকারী। দেখে নিন কিভাবে তৈলাক্ত ত্বকের জন্য টোনার তৈরী করবেন।

এই টোনার তৈরির জন্য লাগবে বেকিং সোডা, গোলাপজল আর গরমজল। ১ কাপ গরম জলের মধ্যে ২-৩ চামচ গোলাপজল মিশিয়ে তাতে ১ চামচ বেকিং সোডা ভালো করে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রনটিকেই টোনারের মত ব্যবহার করে ৫ মিনিট রাখুন।  আর তারপর জল দিয়ে মুখ ধুয়ে নিন, তাহলেই পার্থক্য বুঝতে পারবেন।

সংবেদনশীল ত্বকের জন্য টোনার (Toner For Sensitive Skin)

শুষ্ক ও তৈলাক্ত ছাড়াও কিছু লোকের ত্বক বেশ সংবেদনশীল হয়ে থাকে। একটু উল্টোপাল্টা কিছু ব্যবহার করলেও মারাত্মক প্রভাব পড়ে যায় তোকে। মুখে ব্রণ থেকেই শুরু করে ত্বক জ্বালার মত সমস্যা দেখা দেয়। তাদের ক্ষেত্রেও বাড়িতে টোনার তৈরী সম্ভব তবে পদ্ধতিটা একটু আলাদা। আসুন দেখে নেওয়া যাক সেই পদ্ধতি।

সংবেদনশীল ত্বকের জন্য টোনার তৈরী করতে লাগবে ঠান্ডা দুধ আর গোলাপজল। একটি পরিষ্কার পাত্রে আধা কাপ দুধের মধ্যে ২-৩ চামচ গোলাপজল ভালো করে মিশিয়ে নিলেই তৈরী হয়েযাবে টোনার। এরপর মুখে ভালো করে ব্যবহার করে মিনিট ৫ রেখে ধুয়ে ফেলতে হবে। তাহলেই ত্বক আরও উজ্জ্বল ও সতেজ মনে হবে।

Related Articles

Back to top button