গরমে উজ্জল ত্বকের জন্য ব্যবহার করুন টকদইয়ের ফেসপ্যাক, জেনে নিন বানানোর পদ্ধতি


গ্রীষ্মকাল (Summer) পরে গিয়েছে। সূর্যের প্রখর রোদে উষ্ণতা বাড়তে বাড়তে রীতিমত সহ্যের সীমা ছাড়িয়ে যাচ্ছে মাঝে মধ্যে। আর এই গরমে ত্বকের অবস্থায় যেন খারাপ হয়ে যাচ্ছে। আয়নার সামনে দাঁড়ালে মুখের করুন পরিস্থিতি দেখে ঘাবড়ে যাচ্ছেন অনেকেই! রোদের মধ্যে কোনো কাজের জন্য বেরালেই হয়েছে সান ট্যান থেকে শুরু করে মুখে ব্রণ, জ্বালা নানান সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। আর ত্বকের তথা মুখের সৌন্দর্য নষ্ট হয়ে রীতিমত বাইরে বেড়ানো দায় হয়ে পরে।

তবে চাইলে ঘরোয়া পদ্ধতিতেই ত্বকের যত্ন (Skin Care) নেওয়া যেতে পারে এই গরমে। সহজ সরল এই উপায়গুলি ব্যবহার করেই ত্বকের নানান সমস্যার হাত থেকে খুব সহজেই মুক্তি পাওয়া সম্ভব। সাথে ফিরে আসবে ত্বকের হারিয়ে যাওয়া উজ্জ্বলতা। আজ বংট্রেন্ডের পেজে এমন পাঁচটি উপায়ের কথা জানাবো আপনাদের। গরমে স্বস্তি পেতে টক দই (Sour Yogurt) তো অনেকেই খেয়ে থাকেন। এই টক দই দিয়েই করা যেতে পারে রূপচর্চা। আসুন দেখে নেওয়া যাক সেই উপায়গুলি।

টক দই

  • একটি পাত্র এক চামচ টক দই,  এক চামচ লেবুর রস আর এক চামচ চিনি নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর সেই মিশ্রণটিকে মুখে ভালো করে ম্যাসাজ করুন। ম্যাসাজ করারপর কিছুক্ষন শুকনো হবার জন্য অপেক্ষা করুন। শুকিয়ে গেল ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলতে হবে।
  • এক চামচ টক দইয়ের সাথে অল্প একটু কফি পাউডার ভালো করে মিশিয়ে নিয়ে নিতে হবে। এরপর সেই মিশ্রয়টিকে সারা মুখে ভালো ভাবে লাগিয়ে নিতে হবে। তারপর ১০-১৫ মিনিট অপেক্ষা করতে হবে শুকনো হবার জন্য। এরপরে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

Facepack

  • এক পাত্রে টক দই, একচামচ নারকেল তেল আর এক চামচ গ্লিসারিন ও ১টি ভিটামিন ই ক্যাপসুল নিন। এরপর সমস্ত উপকরণগুলোকে ভাল করে মিক্স করুন। মিশিয়ে নেওয়া হয়ে গেলে গোটা মুখে ম্যাসাজ করুন। এরপর খানিক্ষন অপেক্ষা করে ধুয়ে ফেলুন।
  • টক দইয়ের সাথে মধু দারুন কাজ করে মুখের উজ্জ্বলতা ফেরাতে। একটি পাত্রে এক চামচ টক দই আর এক চামচ মধু ভালো করে মিশিয়ে নিন। এরপর সেটা ভালো করে মুখে মেখে নিতে হবে। এরপ ১০-১৫ মিনিট অপেক্ষা করতে হবে ও তারপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।
  • গরমে ঘেমে ঘেমে অনেক সময় শরীরের কিছু অংশ যেমন কনুই, হাঁটু, ঘাড় এবং আন্ডার আর্ম কালো হয়ে যায়। এই সমস্ত স্থানে টক দইয়ের সাথে হলুদ মিশিয়ে সেই মিশ্রণটি কিছুক্ষন রাখুন। শুকিয়ে যাবার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে কয়েকদিন করলেই দেখবেন কালো দাগ অনেকটা গায়েব হয়ে যাবে।