রেসিপি

জমাট ঠান্ডায় সহজেই বানিয়ে ফেলুন দুধ-নারিকেল-গুড়ের পাটিসাপটা পিঠা, রইল রেসিপি

শীতকালে বাঙালির অন্যতম প্রিয় খাদ্য পিঠা। শীত পড়বে আর পিঠা হবেনা তা আবার হয় নাকি। এইসময়ের নতুন গুড় যেকোনো পিঠাকেই আরও কয়েকগুন সুস্বাদু করে দেয়। যেকোনো সময় খুব সহজেই বানিয়ে ফেলতে পারবেন এই চমৎকার পিঠা।

পাটিসাপটা তৈরির উপকরণ: আধা কাপ ময়দা। দেড় কাপ ঠাণ্ডা পানি। আধা চা-চামচ লবণ। ১ কাপ চালের গুঁড়া। চিনি ১ অথবা আধা টেবিল-চামচ।

পুর তৈরির উপকরণ: ১ লিটার দুধ। ঘি ও সুজি ২ টেবিল-চামচ করে। এলাচ গুঁড়া আধা চা-চামচ। ১ কাপ খেজুরের গুড়। নারিকেল কোরানো ১ কাপ।

পদ্ধতি: প্রথমে ময়দা, লবণ, চালের গুঁড়া, লবণ, চিনি এবং পানি মিশিয়ে মাঝারি আকারের পাতলা গোলা তৈরি করে রাখুন।একটি পাত্রে ১ লিটার দুধ নিয়ে সেটা ফুটিয়ে ১ কাপ করুন।

এরপর একটি প্যানে ঘি গরম করে সুজি দিয়ে হালকা আঁচে কিছুক্ষণ ভেজে নারিকেল, এলাচ গুঁড়া, গুড় আর ঘন দুধ দিয়ে দিন।এবার অনবরত নাড়তে থাকুন ঘন না হওয়া পর্যন্ত। ঘন হয়ে যখন প্যান থেকে উঠে আসবে তখন নামিয়ে নিন।

এবার নন-স্টিক প্যানে একটু তেল ব্রাশ করে অল্প গরম করে নিন।প্যান গরম হয়ে গেলে তাতে ডালের চামচের এক চামচ গোলা ঢেলে ছড়িয়ে রুটির মতো করে নিন।এবার উপরের দিকটা যখন শুকিয়ে আসবে তখন একপাশে খানিকটা ক্ষীর দিয়ে মুড়িয়ে দিন। সেঁকা শেষে নামিয়ে ফেলুন।এভাবে বাকি গোলা ও ক্ষীর দিয়ে পাটিসাপটা তৈরি করে পরিবেশন করুন।

Related Articles

Back to top button