রেসিপি

যেমন দেখতে তেমনি দুর্দান্ত স্বাদ, আজই বানিয়ে ফেলুন নরম তুলতুলে দুধ চিতই পিঠে, রইল রেসিপি

শীতকাল মানেই জমিয়ে খাওয়া দাওয়া। বছরের এই সময়ের আরও একটা বিশেস্বত্ব রয়েছে। শীতে তৈরী হওয়া বাংলার পিঠে পুলির নাম জগৎ জোড়া। তবে প্রতিবারের একই ধরণের পিঠে, পাটিসাপটা কিংবা দুধপুলি যদি একঘেয়ে লাগে তাহলে আজ আপনাদের জন্য রইল এক বিশেষ উপহার। আসন্ন পৌষ সংক্রান্তিতে বানিয়ে ফেলুন নরম তুলতুলে দুধ চিতই পিঠে (Dudh Chitoi Pithe Recipe) রইল রেসিপি।

Dudh Chitoi Pithe,Dudh Chitoi Pithe Recipe,দুধ চিতই পিঠে,পিঠে তৈররি রেসিপি,চিতই পিঠে তৈরির রেসিপি,শীতের নতুন পিঠে

নরম তুলতুলে দুধ চিতই পিঠে তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. চালের গুঁড়ো (এক্ষেত্রে আতপ চালের গুঁড়ো)
২. দুধ
৩. খেঁজুর গুড় (চাইলে অন্য গুড় ব্যবহার করতেই পারেন)
৪. নারকেল কোরা
৫. পরিমাণ মত নুন
৬. রান্নার জন্য তেল

নরম তুলতুলে দুধ চিতই পিঠে তৈরির পদ্ধতিঃ

➥ চিতই পিঠের জন্য প্রথমে একটা বড় পাত্রে ৩০০ গ্রাম মত চালের গুঁড়ো নিয়ে নিতে হবে। তাতে পরিমাণ মত নুন আর আধকাপ মত নারকেল কোরা দিয়ে ভালো করে শুকনো অবস্থাতেই মিশিয়ে নিতে হবে।

Dudh Chitoi Pithe,Dudh Chitoi Pithe Recipe,দুধ চিতই পিঠে,পিঠে তৈররি রেসিপি,চিতই পিঠে তৈরির রেসিপি,শীতের নতুন পিঠে

➥ এবার চালের গুঁড়োর মধ্যে অল্প অল্প করে গরম জল দিয়ে মাখতে হবে। ধীরে ধীরে মাখতে আর জল যোগ করতে থাকতে হবে। যতক্ষণ না পাতলা একটা ব্যাটার তৈরী হয়। এক্ষেত্রে ২ কাপ মত জল ব্যবহার করা হয়েছে। মনে রাখবেন যত ভালো করে ফেটিয়ে নেবেন ততোভালো পিঠে তৈরী হবে।

How to Make Dudh Chitoi Pithe Complete Recipe

➥ ব্যাটার তৈরী করে নেওয়ার পর কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে দিতে হবে। এই সময় কড়ায় ১ লিটার দুধ নিয়ে জাল দিয়ে ঘন করে নিতে হবে। দুধ ঘন হয়ে গেলে খেঁজুর গুড়ের পাটালি দিয়ে দিতে হবে। এরপর কম আঁচে নেড়েচেড়ে বেশ কিছুক্ষণ রান্না করে নিতে হবে। তারপর গ্যাস বন্ধ করে দিতে হবে।

How to Make Dudh Chitoi Pithe Complete Recipe

➥ এবার তৈরী কর ব্যাটারের ঢাকনা খুলে আবারও একবার ভালো করে ফেটিয়ে নিতে হবে। প্রয়োজনে আরও একটু জল দিয়ে ফেটিয়ে নিতে পারেন।

➥ এরপর পিঠে তৈরির পাত্রে দেওয়ার জন্য তেল জল তৈরী করে নিতে হবে। তারজন্য একটা বাটিতে ১ চামচ তেল আর ৩ চামচ মত জল দিয়ে মিশিয়ে নিতে হবে। এটাই পিঠে তৈরির পাত্রে মাখাতে হবে।

How to Make Dudh Chitoi Pithe Complete Recipe

➥ এক্ষেত্রে মাটির সরা ব্যবহার করা হয়েছে তবে এমন স্টিলের বাসনও ব্যবহার করা যেতে পারে। গ্যাসের আঁচ বাড়িয়ে পিঠে তৈরির পাত্র বসিয়ে গরম করে নিতে হবে। তারপর তেল জল দিয়ে গ্রিস করে নিতে হবে।

➥ এবার ব্যাটার আরও একবার ফেটিয়ে এক হাতা করে নিয়ে পাত্রে দিয়ে দিন। এরপর ঢাকা দিয়ে ৩-৪ মিনিট রান্না করে পিঠেগুলোকে উল্টে দিয়ে ১ মিনিট রাখলেই পিঠে প্রায় তৈরি।

How to Make Dudh Chitoi Pithe Complete Recipe

➥ গরম গরম পিঠে গরম দুধের মধ্যে দিয়ে দিলেই সুস্বাদু চিতই পিঠে তৈরী। খেয়াল রাখতে হবে পিঠে যখন দুধে দেওয়া হবে তখন দুধ যেন গরম থাকে। তারপর পিঠেগুলোকে ভালো করে উল্টে পাল্টে দুধের মধ্যে ডুবিয়ে নিতে হবে।

Related Articles

Back to top button