লাইফ স্টাইল

বাজার চলতি কেমিক্যাল দূরে সরান! ঝকঝকে ত্বক পেতে বাড়িতেই বানান নির্ভেজাল কফির ফেসওয়াশ

পাত্তাড়ি গুটিয়ে বিদায় নিয়ে ইতিমধ্যেই বঙ্গ থেকে বিদায় নিয়েছে গ্রীষ্ম। আর গ্রীষ্ম যাওয়ার সাথে সাথেই শুষ্ক হতে শুরু করেছে ত্বক।এমনিতে শীতকাল বেশ আরামদায়ক হলেও শীতকালের সাথেই আসে বেশ কিছু সমস্যা। তাই এই সময়ে সব ধরণের ত্বকেই দরকার একটু বাড়তি যত্ন। আজকাল বাজার চলতি রাশি রাশি বিউটি প্রোডাক্ট এর যেমন দাম, তেমন এগুলির মধ্যে থাকা কেমিক্যাল অনেক সময় ত্বকেরও ক্ষতি করে।

তাই এসব বাজার চলতি প্রোডাক্টক্ব ত্বকের থেকে দূরেই রাখুন, বাড়িতে বানান কফির ফেসওয়াশ। কফির (Coffee) অনেক গুন। কফি আপনার ফ্যাট বার্ন করে, টাইপ ২ ডায়াবিটিসের আশঙ্কা কম করে, এমনকী পার্কিনসন বা অ্যালজাইমারের মতো অসুখের সম্ভাবনাও অনেক অংশেই কম করে দেয়। কফিতে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্য়ান্টস যা শরীরের পাশাপাশি ত্বকের জন্যেও খুব উপকারী।

আজ আপনাদের জানাব ঘরোয়া পদ্ধততে কফি ফেসওয়াশ (coffee facewash) বানানোর উপায়। এই ফেসওয়াশ বানাতে লাগবে-

১. কফি
২. গোলাপ জল
৩. গ্লিসারিন
৪. অ্যালোভেরা জেল
৫. ভিটামিন ই ওয়েল

বানানোর পদ্ধতি-

একটি বাটিতে আপনার প্রয়োজন মতো জলে কফি সিডস মিশিয়ে ফুটিয়ে নিন ভালো করে। এরপর জল কমে থকথকে হয়ে এলে, ছেঁকে নিন। এরপর এতে মেশান দেড় চামচ অ্যালোভেরা জেল, এক চামচ গ্লিসারিন, সামান্য গোলাপ জল, অল্প ভিটামিন ই ওয়েল। এবার এই থকথকে মিশ্রণটি ফ্রিজে রেখে ব্যবহার করুন। প্রতিদিন দুইবার এই ফেসওয়াশ ব্যবহার করলে আপনার নিজের ত্বকের প্রেমে আপনি নিজেই পড়বেন।

 

Related Articles

Back to top button