লাইফ স্টাইল

বাড়িতে এই কাজ করলেই দৌড়ে পালাবে চালের পোকা, মাসের পর মাস ভালো থাকবে চাল

কথাতেই আছে, মাছে ভাতে বাঙালি। অর্থাৎ খাবারের মধ্যে মাছ ভাত থাকলে তৃপ্তি করে খাওয়া যায়। তবে শুধু বাঙালিরাই নয় বরং ভারতের বেশিরভাগ মানুষেরাই ভাতকে প্রধান খাদ্য হিসাবে গ্রহণ করে থাকেন। কিন্তু মুশকিল হল বাড়িতে চাল বেশি দিন থাকলেই তাতে পোকা। সাদা চালের মধ্যে কালো পোকা দেখলেই বাড়ির গৃহিণীদের মাথা গরম হয়ে যায়। হবে নাই বা কেন? চলে পোকা দেখতে কারই বা ভালো লাগে! তবে বংট্রেন্ডে চালের পোকার হাত থেকে মুক্তি পাওয়ার উপায় (How to store rice long time insect free) নিয়ে হাজির হয়েছি।

আসলে টাকা দিয়ে কিনে আনা চালে পোকা ধরে গেলে সেটা না ফেলে দেওয়া যায় না খেতে ইচ্ছা করে। এরপর অনেক কষ্টে চাল পরিষ্কার করতে হয়, বা অনেক সময় ফেলেই দিতে হয়। তবে কিছু পদ্ধতি রয়েছে যেগুলো মেনে চললেই খুব সহজে চালের পোকা হওয়ার হাত থেকে বাঁচা যেতে পারে। চলুন দেখে নেওয়া যাক সেই সমত উপায় গুলো যা করলেই বাপ্ বাপ্ বলে পালাবে চালের কালো পোকা।

how to store rice insect free

শুকনো লঙ্কা (Dry Chilli) : বাড়িতে রান্নার কাজে কম বেশি শুকনো লঙ্কার ব্যবহার হয়েই থাকে। যে পাত্রে চাল রাখেন তাতে বেশ কয়েকটা শুকনো লঙ্কা দিয়ে রেখে দিলেই চলে পোকা হবে না। তবে দু সপ্তাহ মত হয়ে গেলে সেই শুকনো লঙ্কাগুলোকে পাল্টে নতুন লঙ্কা দিয়ে দিতে হবে। আর পুরোনো লঙ্কা রান্নার কাজে ব্যবহার করে ফেলতে পারেন।

নিমপাতা (Neem Leaf) : নিমপাতার গুণ সম্পর্কে যতই বলা যায় ততই কম। রূপচর্চা থেকে শরীরচর্চা তো বটেই প্রাকৃতিকভাবে পোকামাকড় তাড়ানোর জন্যও নিমপাতা দারুণ উপকারী। আর চালের পাত্রের মধ্যে যদি কিছু নিমপাতা দিয়ে রাখা যায় তাহলেই পোকা পালাবে। তবে এখত্রেও কিছুদিন পর পুরোনো পাতা বের করে নতুন পাতা রেখে দিতে হবে।

গোলমরিচ (Pepper) : শুকনো লঙ্কার মত গোলমরিচেও চালের পোকা আটকানো যায়। গোলমরিচের ঝাঁঝের কারণে চলে পোকা হওয়া বন্ধ হয়ে যায়। তাই একই ভাবে পাল্টে পাল্টে গোলমরিচ চালের পাত্রে রেখে দিলেই চালে কোনোদিনই পোকা হবে না।

bay leafs to store rice

তেজপাতা (Bay Leaves) : তেজপাতা রান্নার ফোঁড়নের জন্য লাগেই। তাই গোলমরিচ না থাকলেও তেজপাতা তো থাকবেই। চাইলে এই তেজপাতাও চালের পাত্রের মধ্যে রেখে দিলে গন্ধে ধারে কাছেও ঘেঁষবে না পোকা।

এয়ারটাইট পাত্র (Airtight Container) : চাল রাখার সময় অনেকেই এমন পাত্রে রাখেন যেটা একেবারে সমস্ত দিক থেকে বন্ধ নয় বা বলা ভালো এয়ার টাইট নয়। সেক্ষেত্রে ফাঁক ফোকড় দিয়ে পোকা ঢুকে যাওয়ার সম্ভাবনা থাকে। সেক্ষেত্রে যদি চাল এয়ার টাইট পাত্রে রাখা যায় পোকা ঢুকতেই পারবে না।

Related Articles

Back to top button