লাইফ স্টাইল

গরমে রেকর্ড ভেঙেছে তাপমাত্রা, রইল সূর্যের রোদে পুড়ে ত্বকের কালো দাগ দূর করার সহজ উপায়

গরমের দিনে তাপমাত্রা বেড়েই চলেছে। প্রতিবছরের মত এবছরেও রেকর্ড তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। কিন্তু গরমকাল বলে তো আর বাড়িতে বসে থাকা যায় না। কাজের সূত্রে হোক বা অন্য কোনো কারণে বাইরে বেরোতে হয়ই। আর গ্রীষ্মে রোদে বাইরে বেরোলেই রোদে পোড়া ত্বকের কালো দাগ এসে জোটে। যেটা মোটেই ভালো লাগে না কারোর। তাই আজ বংট্রেন্ডের পাতায় রোদে পোড়া ত্বকের কালো দাগ দূর করার কিছু সহজ উপায় (Sun Tan Removal Tips) নিয়ে হাজির হয়েছি।

তবে ত্বকের কালো হয়ে যাওয়া সমাধানের উপায় দেখার আগে জেনে নিতে হবে কেন এই সমস্যা দেখা দেয়! আমরা সকলেই জানি যে সূর্যের আলোতে অতি বেগুনি রশ্মি থাকে। যেটা ত্বকের জন্য ক্ষতিকারক। এই অতিবেগুনি রশ্মির সংস্পর্শে এলেই ত্বক পুড়ে কালো হয়ে যায়। তবে চিন্তা নেই আজ ট্যানিং বা রোদে পড়া কালো দাগের থেকে মুক্তি পাওয়ার উপায়গুলিই আপনাদের জানব।

Potato Paste

আলু (Potato) : রোডের মধ্যে ঘুরে বেরিয়ে ত্বক পুড়ে গিয়ে কালো দাগ হওয়া খুবই স্বাভাবিক। তবে একবার ত্বক পুড়ে গেলে পুরোনো রং ফিরে পেতে বেশ কিছুটা সময় লাগে। তবে সেটা ইনস্ট্যান্ট করতে চাইলে আপনাকে আলু  ব্যবহার করতে হবে। এর জন্য আলু দিয়ে পেস্ট বানিয়ে নিতে হবে। আর স্নান করার কিছুক্ষণ আগে আলুর পেস্ট রোদে পোড়া জায়গায় লাগিয়ে শুকাতে দিতে হবে। শুকনো হয়ে গেলেই স্নান করে নিলেই তফাৎ বুঝতে পারবেন।

Dandruff Problem Home Remedy খুশকি সমস্যা প্রতিকার Coconut Oil

নারকেল তেল (Coconut Oil) : ত্বকের যত্নে নারকেল তেলের ব্যবহার বহুকাল ধরেই হয়ে আসছে। আর এই নারকেলের তেলই কিন্তু রোদে পোড়া ত্বকের যত্নে ম্যাজিকের মত কাজ করে। নারকেল তেলের মধ্যে ফ্যাটি অ্যাসিড থাকে যেটা ত্বককে ময়শ্চারাইজ করতে সাহায্য করে। এছাড়াও নারকেল তেলের মধ্যে থাকা ভিটামিন ই ত্বকের দাগ কমাতে ও ত্বক মসৃণ করতে সাহায্য করে।

Milk for Skin Care

দুধ (Milk) : দুধ হল এমন একটা উপাদান যেটার অবদান মানুষের জীবনের প্রতিটা পর্যায়েই রয়েছে। আর ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতেও দুধ ম্যাজিকের মত কাজ করে। দুধের মধ্যে থাকা প্রোটিন, ফ্যাট  থেকে শুরু করে অ্যান্টি ইনফ্লেমেটরি গুণগুলি ত্বকের রোদে পোড়ার জ্বালা কমিয়ে দিতে সাহায্য করে নিমেষেই।

Related Articles

Back to top button