লাইফ স্টাইল

পচা গরমে ঘেমে নিয়ে একাকার! ঘামের গন্ধে ওষ্ঠাগত প্রাণ, রইল দুর্গন্ধ থেকে মুক্তির সেরা ৫ উপায়

দেখতে দেখতে তাপমাত্রার পারদ ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। গতবছরের সর্বোচ্চ রেকর্ডার তাপমাত্রা এবছর ইতিমধ্যেই ভেঙে গিয়েছে। আর এই গরমে গলদঘর্ম (sweating in sunner) অবস্থা সকলের। আর ঘাম মানেই দুর্গন্ধ। অনেকেই গরমকালে তীব্র গরমে কষ্ট পান সাথে ঘামের দুর্গন্ধ তো রয়েছেই। আজ এই ঘামের থেকে হওয়া দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়ার উপায় (get rid of bad smell of sweating) নিয়েই হাজির হয়েছি।

গরমে কম বেশি সকলেই ঘামেন। তবে কিছুজনের ক্ষেত্রে এই ঘামের পরিমাণটা একটু বেশিই। ঘামের জেরে হওয়া দুর্গন্ধ থেকে বাঁচতে অনেকেই বডি ফ্রেশনার থেকে পারফিউম ব্যবহার করেন। কিন্তু কিছুক্ষণের মধ্যেও তাও ফিকে হয়ে যায়। তাহলে কি আছে উপায়? এটা জানতে হলে আগে জেনে রাখা ভালো ঘামের কিন্তু আসলে কোনো গন্ধই নেই। ঘাম বেরোনের পরেই ব্যাক্টেরিয়া মিশে যায় যার ফলে দুর্গন্ধ হয়।

get rid of Smelly Armpits

ঘামের গন্ধ দূরে সরানোর জন্য সবার প্রথম লোকে ডিওড্রেন্ট ব্যবহার করে। কিন্তু তাতে খুব একটি লাভ হয় বলে মনে হয় না। বদলে রক সল্ট ব্যবহার করতে পারেন। এর জন্য স্নানের আগেই জলের মধ্যে কিছুটা রক সল্ট মিশিয়ে নিয়তে হবে আর এরপর স্নান সেরে শুকনো করে মুছে নিন। রক স্লটে থাকা ক্লেনজিং গুণ ঘামের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে।

রূপচর্চার সময় অনেকেই আলু ব্যবহার করে থাকেন। রান্না ঘরের এই সবজি কিন্তু ঘামের দুর্গন্ধ দূর করতেও ম্যাজিকের মত কাজ করে। আলুকে পাতলা করে কেটে নিয়ে সেই টুকরো বগলে ভালো করে ঘষে নিয়ে ৩০ মিনিট মত অপেক্ষা করুন। এরপর জল দিয়ে ধুয়ে নিলেই দুর্গন্ধ উধাও।

বেকিং সোডা আর লেবু দিয়ে তৈরী মিশ্রণ এমন একটা উপাদান যেটা ঘামের থেকে হওয়া দুর্গন্ধ নিমেষের মধ্যে গায়েব করে দিতে পারে। এর জন্য এই তিনটি উপকরণকে একসাথে মিশিয়ে নিয়ে একটা পেস্ট মত তৈরী করে নিতে হবে। এরপর সেই পেস্ট বদলে ভালো করে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করতে হবে। আর শেষে জল দিয়ে ধুয়ে ফেললেই হবে।

Related Articles

Back to top button