রেসিপি

খিদে পেলে নয়, খাওয়ার বাহানা খুঁজবে সবাই! রইল বাড়িতেই চটপটে কাঠি চানাচুর তৈরির রেসিপি

সন্ধ্যের সময় খিদে পেলেই বাঙালি বাড়িতে সবার আগে যেটা খাওয়া হয় সেটা হল চানাচুর মুড়ি। চায়ের সাথে হোক কিংবা এমনিই চানাচুর খেতে ভালোবাসে ছোট থেকে বড় সকলেই। আজ আপনাদের জন্য বাড়িতেই চটপটে কাঠি চানাচুর তৈরির রেসিপি (Tasty Chatpata Kathi Chanachur Recipe) নিয়ে হাজির হয়েছি। তাই দেরি না করে রেসিপি দেখে ঝটপট বানিয়ে ফেলুন।

Cook Homemade Chatpata Kathi Chahachur at home Recipe

চটপটে কাঠি চানাচুর তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. বেসন
২. বাদাম, চিঁড়ে
৩. ভিজিয়ে রাখা মটর ডাল
৪. ভিজিয়ে রাখা ছোলার ডাল
৫. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৬. চাট মশলা গুঁড়ো, জিরে গুঁড়ো,
৭. বিটনুন
৮. ক্রিম পাউচ
৯. পরিমাণ মত নুন
১০. রান্নার জন্য তেল

চটপটে কাঠি চানাচুর তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমেই একটা পাত্রে পরিমাণ মত বেসন নিয়ে নিতে হবে। যতটা চানাচুর তৈরী করতে চাইবেন ততটা পরিমাণ নিয়ে নিতে হবে। এই বেসন দিয়েই তিন ধরণের উপকরণ তৈরী করে নেওয়া হবে।

➥ এরপর পাত্রে বেসনের সাথে পরিমাণ মত লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো আর নুন দিয়ে শুকনো অবস্থাতেই ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর এই মিশ্রণের মধ্যে অল্প অল্প করে জল মিশিয়ে বেশ ঘন থকথকে একটা ব্যাটার মত তৈরী করে নিতে হবে।

Chatpata Kathi Chanachur Recipe 2

➥ এবার ঘন ব্যাটার থেকে কিছুটা নিয়ে ক্রিম পাউচের মধ্যে দিয়ে ভরে নিতে হবে। এটা দিয়েই চানাচুরের কাঠি তৈরী হবে। ভর্তি করা হয়ে গেলে ব্যাটারের মধ্যে কিছুটা জল যোগ করে পাতলা করে নিতে হবে। তারপর সেটা থেকে কিছুটা একটা বোতলের মধ্যে ভরে নিতে হবে। সবশেষে যে ব্যাটার পরে রইল তাতে আরও কিছুটা জল দিয়ে বেশ অনেকটা পাতলা করে নিতে হবে।

Chatpata Kathi Chanachur Recipe

➥ এই সময় কড়ায় বেশ কিছুটা তেল গরম করে নিতে হবে। এরপর একেবারে পাতলা ব্যাটার হাতায় করে নিয়ে গরম তেলের ওপর একটা ছাঁকনির মধ্যে দিয়ে ফেলতে হবে। তাহলেই চানাচুরের জন্য ছোট ছোট দানা তৈরী হয়ে যাবে। সেগুলোকে ভেজে নিয়ে তেল ঝরিয়ে আলাদা করে নিতে হবে।

Chatpata Kathi Chanachur Recipe

➥ এরপর প্রথমে ক্রিম পাউচ নিয়ে সেটা থেকে কাঠির মত করে ব্যাটার কড়ায় দিয়ে ভেজে নিতে হবে। আর ভাজা হয়ে গেলে আলাদা করে তুলে রাখতে হবে। ঠান্ডা হয়ে গেলে ভেঙে টুকরো করে নিলেই হবে। আর তারপর বোতলের ছিপিতে ফুটো করে সামান্য পাতলা ব্যাটার দিয়েও একইভাবে ভেজে আলাদা করে নিতে হবে। পরে ঠান্ডা হলে ভেঙে টুকরো করে নিতে হবে।

Chatpata Kathi Chanachur Recipe 4

➥ এবার একে একে বাদাম, চিঁড়ে, ভিজিয়ে রাখা মটর ডাল, ভিজিয়ে রাখা ছোলার ডাল কড়ায় দিয়ে ভেজে তেল ঝরিয়ে তুলে নিতে হবে। তারপর সমস্ত ভাজাগুলোকে একই পাত্রে নিয়ে নিতে হবে।

Cook Homemade Chatpata Kathi Chahachur at home Recipe

➥ এইবার একটা পাত্রে পরিমাণ মত লঙ্কা গুঁড়ো, চাট মশলা গুঁড়ো, জিরে গুঁড়ো আর বিটনুন নিয়ে ভালো করে মিক্স করে নিলেই চানাচুরের জন্য স্পেশাল মশলা তৈরী। এই মশলা ওপর থেকে ভাজার মধ্যে ছড়িয়ে ভালো করে মিশিয়ে নিলে বাড়িতেই তৈরী লোভনীয় কাঠি চানাচুর।

Back to top button