• Srabanti Chatterjee Viral Video শ্রাবন্তী
  • অনুরাগের ছোঁয়াঅনুরাগের ছোঁয়া
  • নুসরত জাহান নুসরত
  • ফুলকিফুলকি
  • শুভশ্রীশুভশ্রী
  • ইচ্ছে পুতুলইচ্ছে পুতুল
  • নিম ফুলের মধুনিম ফুলের মধু
  • কার কাছে কইকার কাছে কই

পেঁয়াজ-রসুন ছাড়া ১০০% নিরামিষ, একবার এভাবে বানান পনিরের তরকারি বারবার খাবেন গ্যারেন্টি

বাঙালির খাবারের প্রতি টান আলাদাই। ভাত ডাল রুটির পাশাপাশি মাছ মাংস ডিম সবই চলে সপ্তাহভর। তবে সপ্তাহে এক আধ দিন নিরামিষ রান্নাও খেয়ে থাকেন সকলেই। নিরামিষ বলতে সবজি আর পনির দিয়ে রান্নাই হয়। তবে চাইলে পনির দিয়ে ঘরোয়া রান্নাতেও দুর্দান্ত স্বাদ আনা যায়। আজ আপনাদের জন্য এমনই একটি  পেঁয়াজ রসুন ছাড়া লোভনীয় পনির রেজালা তৈরির রেসিপি (Pure Veg Paneer Rezala Recipe) নিয়ে হাজির হয়েছি।

পানির বাটার মশালা রেসিপি Paneer Butter Masala Recipe

   

পনির রেজালা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. পনির
২. দুধ
৩. দই
৪. পোস্ত, চারমগজ
৫. কাজু বাদাম
৬. গোটা জিরে, তেজপাতা, শুকনো লঙ্কা,
৭. এলাচ, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ
৮. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো
৯. কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
১০. ঘি
১১. পরিমাণ মত নুন
১২. সামান্য চিনি স্বাদের জন্য
১৩. রান্নার জন্য তেল

পনির রেজালা তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমে কিনে আনা পনিরকে রেজালার জন্য লম্বা লম্বা টুকরো করে কেটে নিতে হবে। চাইলে অন্য আকারেও করতেই পারেন।

➥ এরপর পনিরের টুকরোগুলোকে কড়ায় সাদা তেল দিয়ে ভেজে নিতে হবে। লালচে করে ভাজা হয়ে গেলে সেগুলোকে তুলে জলের মধ্যে ডুবিয়ে রাখতে হবে।

➥ এই সময় রান্নার জন্য একটা পেস্ট তৈরী করে নিতে হবে। তার জন্য প্রথমে কিছুটা পোস্ত শুকনো অবস্থায় মিক্সিতে গুড়িয়ে নিতে হবে। তারপর ওই মিক্সির বাটিতে চারমগজ, কাজু বাদাম আর দুধ অথবা জল দিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে।

Paneer Rezala Recipe

➥ এবার কড়ায় তেল গরম করে তেজপাতা, গোটা জিরে, তেজপাতা, শুকনো লঙ্কা, এলাচ, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ দিয়ে ফোঁড়ন দিয়ে কয়েক সেকেন্ড নেড়েচেড়ে নিতে হবে।

➥ ফোঁড়ন দেওয়ার পর পোস্ত ও চারমগজ বাটার পেস্ট কড়ায় দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এই সময় পরিমাণ মত জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো দিয়ে সবটা ভালো করে মিশিয়ে কষাতে হবে।

➥ কষানোর সময় পনির ভেজানো জল দিয়ে কম আঁচে কষে গ্রেভি তৈরী করে নিতে হবে। এই সময় ১ আধকাপ মত ফেটানো দই আর সামান্য নুন ও চিনি দিয়ে নিতে হবে।

➥ গ্রেভি থেকে তেল ছাড়তে সশুরু করলে সামান্য জল যোগ করে পনিরের টুকরো দিয়ে দিতে হবে। আর সবটা ফুটতে শুরু করলে ১ চামচ ঘি আর গরম মশলা ছড়িয়ে ঢাকা দিয়ে ৪-৫ মিনিট রান্না করে নিলেই তৈরী দুর্দান্ত স্বাদের পনির রেজালা।