Uncategorizedলাইফ স্টাইল

বাপ বাপ বলে ৫ মিনিটে পালাবে নোংরা! রইল পুরোনো মিক্সিকে ঝকঝকে পরিস্কার করার ঘরোয়া পদ্ধতি

বাড়িতে রান্নার কাজে মিক্সি কম বেশি সকলেই ব্যবহার করেন। কিন্তু প্রতিদিন ব্যবহারের পরে মিক্সির যার বা বেস পরিষ্কার করা অতন্ত্য প্রয়োজন। না হলে কিছুদিন ব্যবহার করার পর বড্ড নোংরা হয়ে যায় মিক্সির জারের নিচের অংশ থেকে শুরু করে মেশিনের ভেতরের অংশ। এদিকে মিক্সির জার পরিষ্কার করাও কিন্তু কম ঝামেলার কাজ নয়! তবে চিন্তা নেই আজ বংট্রেন্ডে আপনাদের জন্য ৫ মিনিটের মধ্যে নোংরা মিক্সিকে ঝকঝকে পরিষ্কার করার উপায় নিয়ে হাজির হয়েছি।

এখন অনেকেই হয়তো বলবেন প্রতিদিন ব্যবহারে পর সাবান জল দিয়ে ধুয়ে নিলেই হয়। কিন্তু সেটা কিন্তু খুব একটা ভালো আইডিয়া নয়। বাড়িতে খুব সহজেই নোংরা মিক্সিকেও পরিষ্কার করে নেওয়া যেতে পারে। চলুন ঝটপট দেখে নেওয়া যাক সেই সমস্ত পদ্ধতিগুলিকে।

বেকিং সোডা (Baking Soda) : বাড়িতে রান্নার কাজে বেকিং সোডা কম বেশি সবাই ব্যবহার করে থাকেন। আর এই বেকিং সোডা কিন্তু যেকোনো কিছু পরিষ্কারের জন্য দারুণ কার্যকর। একটা বাটিতে ২-৩ চামচ বেকিং সোডা নিয়ে তাতে সামান্য জল মিশিয়ে একটা পেস্ট মত তৈরী করে নিন। এবার সেই পেস্ট ভালো করে মিক্সির যেখানে ময়লা রয়েছে সেখানে ঘষে দিয়ে আর ১৫-২৫ মিনিট মত অপেক্ষা করুন। তারপর ধুয়ে ফেলুন তাহলেই দেখুন কামাল।

ভিনিগার (Vinegar) : মাংস ম্যারিনেট করার জন্য অনেকেই ভিনিগার ব্যবহার করেন। বা অনেকেই রান্নার স্বাদ বাড়ানোর জন্য ভিনিগারের ব্যবহার করে থাকেন। তবে এই ভিনিগার দিয়ে মিক্সিও খুব সহজে পরিষ্কার করে নেওয়া যেতে পারে। এর জন্য একটা খালি স্প্রে করার মত বোতলে কিছুটা ভিনিগার ঢেলে নিন। এরপর তার সাথে কিছুটা গরম জল মিশিয়ে নিন। চাইলে লিকুইড সাবান ব্যবহার করতে পারেন। সবটা একসাথে নিয়ে ভালো করে ঝাকিয়ে স্প্রে করে দিন আর ১৫ মিনিট অপেক্ষা করার পর শুকনো কাপড় দিয়ে পুছে নিন।

Detergent powder

কাপড় কাচার সাবান (Washing Powder) : বাড়িতে যে সাবান দিয়ে জামাকাপড় কাচা হয় সেটা দিয়েও মিক্সি পরিষ্কার করা যেতেই পারে। এর জন্য হয় একটা পাত্রে জলের মধ্যে সাবান মিশিয়ে তাতে স্পঞ্জ ডুবিয়ে সেই স্পঞ্জ দিয়ে মিক্সি পরিষ্কার করতে হবে। নাহলে ভিনিগারের সাথে সাবান মিশিয়ে সেটাকে নোংরা জায়গায় লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করার পর মুছে ফেলতে হবে।

ব্লিচ (Bleech) : পরিষ্কার করার পাশপাশি যদি মিক্সিকে জীবাণুমুক্ত করতে চান সেক্ষেত্রে ব্লিচ ব্যবহার করতে পারেন। তবে ব্লিচ কিন্তু ত্বকের জন্য বেশ ক্ষতিকারক। তাই এটা ব্যবহারের সময় সাবধান থাকতে হবে। এরপর একটা পাত্রে গরম জল নিয়ে তাতে সামান্য ব্লিচ মিশিয়ে নিতে হবে। সেই মিশ্রণে একটা কাপড় ভিজিয়ে সেটা দিয়ে মিক্সি পরিষ্কার করলেই ঝাঁ চকচকে পরিষ্কার হয়ে যাবে।

Related Articles

Back to top button