গানের ভিডিও ভাইরাল হতেই বদলে গিয়েছে নাম, কিভাবে সুমনা থেকে ‘টুম্পা সোনা’ হলেন অভিনেত্রী


‘টুম্পা সোনা, দুটো হাম্পি দেনা (Tumpa Sona)’ আট থেকে আশি সকলের মুখেই এখন টুম্পা সোনা । পাড়ার পুজোর ভাসান থেকে শুরু করে সেলিব্রিটি তারকাদের বিয়ে সর্বত্রই যেন টুম্পা আর টুম্পা। ভাইরাল এই গানে যে অভিনেত্রীকে নাচতে দেখেছেন সেই অভিনেত্রীকে চেনেন? টেলিভিশনের পর্দায় কিন্তু টুম্পাকে আগেও দেখেছেন! টুম্পা সোনা অভিনেত্রীর আসল নাম হল সুমনা দাস (Sumona Das)।

Tumpa Sona Actress Sumona Das

পশ্চিম মেদিনীপুর জেলার খাড়াগপুরের (Kharagpur) মেয়ে সুমনা । তবে মুশকিল হল ভাইরাল গানের খ্যাতির জেরে তাকে আর সুমনা বলে চেনেন কেউই বরং আখন টুম্পা নামেই একডাকে অভিনেত্রীকে চেনেন সক্কলে । খড়গপুর থেকেই স্কুলে পড়েছেন রয়েছে রয়েছে রবীন্দ্রভারতী থেকে মস্টার্স ডিগ্রী। পড়াশোনায় বেশ ভালোছিলেন অভিনেত্রী । শিক্ষকতার চাকরি পেয়েছিলেন । পড়াশোনার পাশাপাশি ভরতনাট্যম নাচেও বেশ পারদর্শী টুম্পা থুড়ি সুমনা । কিন্তু চাকরি পেয়েও অভিনয়কেই বেছে নেন সুমনা। তাই শিক্ষকতার চাকরি ছেড়ে টলিপাড়ায় হাজির হন অভিনেত্রী।

Tumpa Sona Actress Sumona Das

শুরুতে থিয়েটারে অভিনয় করেছেন অভিনেত্রী। বিগত ২০১৫ থেকেই অভিনয়ের সাথে নানান ভাবে যুক্ত থেকেছেন সুমনা। কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের সাথেও কাজ করেছেন টলিউডের ছবিতে। শেষের গল্প ছবিতে দেখা গিয়েছিল অভিনেত্রীকে। টেলিভিশন সিরিয়ালেও দেখা গিয়েছিল অভিনেত্রীকে। ষ্টার জলসা চ্যানেলের জনপ্রিয় সিরিয়েল রাখি বন্ধনে পার্শ্ব চরিত্রে বেশ কিছুদিন অভিনয় করেছিলেন সুমনা। কিন্তু এরপরই হটাৎ অভিনেত্রীর মা অসুস্থ হয়ে পড়েন যার কারণে অভিনয় থেকে বিরতি নেন সুমনা।

Tumpa Sona Actress Sumona Das

এরপরই আসে টুম্পা চরিত্রে অভিনয়ের চান্স। এমনিতে সুমনা কিন্তু টুম্পার একেবারেই উল্টো চরিত্রেই মেয়ে। শান্তশিষ্ট স্বভাবের সুমনাকে টুম্পার চরিত্র ফুটিয়ে তুলতে যথেষ্ট খাটতে হয়েছে। অবশ্য অভিনেত্রীর খাটনি যে স্বার্থক তা বোঝাই যায়। গানটি ভাইরাল হবার পর মা বাবার দেওয়া সুমনা নামটা যেন ভুলতে বসেছেন অভিনেত্রী। গানটি যখন প্রথম রিলিজ হয়েছিল তখন ব্যাপক হিট হয়েছিল। দুর্গাপুজোর প্রতিটি পান্ডেলেই তখন ‘টুম্পা সোনা’ বাজতে শোনা গেছে।

প্রাথমিকভাবে এই গানে অভিনয়ের জেরে ব্যাপক সমালোচিত হয়েছিলেন অভিনেত্রী। তবে সেই সমালোচকদের এখন আর খুঁজে পাওয়া দায়। কারণ ইতিমধ্যেই ১০০ মিলিয়নের গন্ডি পার করেছে ‘টুম্পা সোনা’। বাংলার প্রেমিকদের জন্য যেন আইকনিক গান হয়ে গিয়েছে সুমনার ‘টুম্পা সোনা’। তাছাড়া আবির অনির্বাণ ভট্টাচার্য, ইমন চক্রবর্তী ও তৃণা সাহার মত একাধিক সেলেব্রিটিও এই গানেই কোমর দুলিয়েছেন বিবাহ অনুষ্ঠানে।

Tumpa Sona Actress Sumona Das


Like it? Share with your friends!

667
667 points