গসিপবিনোদনসিনেমাসিরিয়াল

৯০ এর দশকে দাপিয়েছিলেন টলিউড ইন্ডাস্ট্রি, রইল অনুরাধা রায়ের অভিনয়ে আসার অজানা কাহিনী

বাংলা বিনোদনের (Tollywood) জগতে একাধিক এমন তারকার রয়েছেন যাদের সম্পর্কে প্রশংসা করলেও কম হয়। এমনই একজন জনপ্রিয় অভিনেত্রী হলেন অনুরাধা রায় (Anuradha Roy)। দীর্ঘদিন ধরেই অভিনয় জগতের সাথে যুক্ত রয়েছেন তিনি। রুপোলি পর্দায় হোক বা টেলিভিশনের পর্দায় তাঁর অভিনয় আজও দর্শকদের মনে ধরে। অবশ্য হবে নাই বা কেন যেমন সুন্দরী তেমনিই অভিনয়ও করেন তিনি। বিশেষ করে বাংলা সিনেমায় বহুবার মায়ের ভূমিকায় দেখা গিয়েছে অভিনেত্রীকে।

তবে অনেকেই হয়তো জানেন না, শুরুতে অভিনয়ে আসতে চাননি অনুরাধা রায়। বরং বিয়ের পর শ্বশুরবাড়ির তরফ থেকেই জোর করে অভিনয়ের জগতে আনা হয় অভিনেত্রীকে। সেই থেকে আজ পর্যন্ত তিন দশকেরও বেশি সময় ধরে চুটিয়ে আজ করছেন তিনি। একসময় মায়ের চরিত্রে দেখা গেলেও বর্তমানে ঠাকুমার চরিত্রেও দেখা মিলেছে তাঁর। ইন্দ্রজিৎ, মান সন্মান, আপন পর এর মত ছবিতে দেখা গিয়েছিল তাঁকে।

Anuradha Roy Bengali Actress

পর্দায় অভিনেত্রীকে দেখলেও অভিনেত্রীর জীবন সম্পর্কে বা তার অভিনয়ে আসার কাহিনী খুব কম জনেই জানেন। তবে জানার ইচ্ছা নিশ্চই রয়েছে সকলেরই। আজ আপনাদের জন্য অভিনেত্রীর জীবনের কিছু কথা তুলে ধরব। বাস্তবে যেমন বেশ চুপচাপ শান্ত স্বভাবের পর্দাতেও তাকে তেমন চরিত্রেই দেখা গিয়েছে বহুবার। কিন্তু কিভাবে অভিনয়ে এলেন তিনি?

এক সাক্ষাৎকারে অভিনেত্রী নিজের জীবনের বেশ কিছু কথা প্রকাশ্যে এনেছিলেন। সাথে জানিয়েছিলেন এক অনন্য শ্বশুরবাড়ির কথা। কারণ অনেকের মতেই এমন শ্বশুরবাড়ি পাওয়া ভাগ্যের ব্যাপার। বিয়ের আগে সমকালীন আর পাঁচজন মেয়ের মত নাচ ও গানের শিক্ষা নিয়েছিলেন তিনি, বেশ পারদর্শীও ছিলেন। নাচ-গানের পাশাপাশি যোগ দিয়েছিলেন থিয়েটারে। তবে স্বইচ্ছায় নয় বরং একপ্রকার শ্বশুরবাড়ির থেকে জোর করেই অভিনয়ের জন্য রাজি করানো হয়েছিল অনুরাধা রায়কে।

Tollywood actress Anuradha Roy

দুদশকের বেশি সময় ধরে থিয়েটারের সাথে যুক্ত ছিলেন অভিনেত্রী। তাঁর অভিনয়ের দক্ষতাই ছিল তাঁর কাজের পরিচয়। সেই কারণে কখনোই কাজের জন্য কাউকে বলতে লাগেনি। এরপর থিয়েটার থেকেই একসময় টেলিভিশন জগতে অভিনয়ের সুযোগ মেলে।

সত্যজিৎ রায়ের সাথে কাজ করা অভিনেতা অজয় বন্দ্যোপাধ্যায়ের যোগাযোগ ছিল অভিনেত্রীর শ্বশুরবাড়ির সাথে। তিনিই শ্বশুরমশাইকে প্রথম কাজের প্রস্তাব দেন। তবে একবার কাজ পাওয়ার পর আর পিছন ফিরে তাকাতে হয়নি তাকে। আজও রুপিলি পর্দা হোক বা টেলিভিশন সর্বত্রই স্বমহিমায় অভিনয় করেন অনুরাধা রায়।

Related Articles

Back to top button