খবরগসিপবিনোদনসিনেমা

শুটিংয়ের জন্যই গিয়েছে প্রাণ! পশুহত্যার দায়ে ঐশ্বর্য রাইয়ের ছবির বিরুদ্ধে মামলা দায়ের PETA-র

খ্যাতনামা পরিচালক মণি রত্নমের আসন্ন ছবি ‘পোন্নিয়্যান সেলভান’। এই ছবিতে দ্বৈত ভূমিকায় অভিনয় করবেন ঐশ্বর্য রাই বচ্চনকে (Aishwarya Rai )। তাঁর চরিত্র দুটির নাম নন্দিনী ও মন্দাকিনী দেবী। তামিল লেখক কল্কি কৃষ্ণমূর্তির ‘পন্নিয়িন সেলভান’ উপন্যাস অবলম্বনে তৈরি হচ্ছে এই ছবি। এই ছবিতে ঐশ্বর্য ছাড়াও দেখা যাবে বিক্রম কার্তি, ত্রিশা কৃষ্ণন, প্রকাশ রাজ, জয়রাম, জয়ম রবি এবং ঐশ্বরিয়া লক্ষ্মীকে।

ঐতিহাসিক এই ছবিতে ঐশ্বর্যকে দেখা যাবে রহস্যময়ী ভিলেনের চরিত্রে। তবে এই প্রথম নয় এর আগেও ‘ধুম ২’ এবং ‘খাকি’র মতো ছবিতে শেডি চরিত্রে দেখা গিয়েছে তাঁকে। বহুভাষী এই ছবিতে চোল ইতিহাসের পর্দার আড়ালে থাকা একাধিক চরিত্রদের সিনেমার পর্দায় ফুটিয়ে তুলবেন পরিচালক। জানা গেছে ছবিটি দুটি পার্টে মুক্তি পাবে, তার মধ্যে প্রথম পার্টটি মুক্তি পাবে ২০২২ সালে।

তবে সম্প্রতি এই সিনেমার শুটিং চলাকালীন একটি ঘোড়ার মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে বিপাকে পড়লেন সিনেমার পরিচালক মণি রত্নম ,প্রযোজনা সংস্থা এবং খোদ ঘোড়ার মালিক। জানা গেছে সিনেমায় একটি যুদ্ধের দৃশ্যের শুটিংয়ে প্রচুর সংখ্যক ঘোড়াকে কাজে লাগিয়েছেন মণিরত্নম। People for the Ethical Treatment of Animals (PETA)-র অভিযোগ টানা শ্যুটিং চলাকালীন খাবার, জল না পেয়েই মৃত্যু হয় ঘোড়াটির।

এই ঘটনার জেরে PETA-র তরফে ১৮ অগস্ট মাদ্রাজ টকিজ, ঘোড়ার মালিকের বিরুদ্ধে প্রিভেনশন অফ ক্রুয়েলটি টু অ্যানিমেলস (পিসিএ) আইন এবং আইপিসির অধীনে মামলা দায়ের করা হয়েছে। এবিষয়ে PETA ইন্ডিয়ার চিফ অ্যাডভোকেসি অফিসার, খুশবু গুপ্তের অভিযোগ, ‘কম্পিউটার-জেনারেটেড ইমেজির (CGI) যুগে, প্রযোজনা সংস্থাগুলি ক্লান্ত ঘোড়াগুলিকে যুদ্ধে খেলতে বাধ্য করে যতক্ষণ না তাদের একজন মারা যায়।’

তাঁর কথায় “সহানুভূতিশীল, চিন্তাশীল চলচ্চিত্র নির্মাতারা কখনই সংবেদনশীল প্রাণীদের বিশৃঙ্খল সিনেমার সেটে নিয়ে যাওয়ার এবং তাদের ‘অভিনয়’ করতে বাধ্য করার চেষ্টা করবেন না। মণি রত্নমের মতো একজন পরিচালক এমন আধুনি প্রযুক্তির যুগে এমন নিষ্ঠুর কীভাবে হতে পারেন!’ এছাড়া, PETA -র তরফে জানানো হয়েছে যে ঘটনার ভিডিয়ো কিংবা ছবি জমা দিতে পারবে, তাঁকে পুরস্কার হিসাবে সংস্থার তরফে ২৫ হাজার টাকা দেওয়া হবে।

Related Articles

Back to top button