রেসিপি

দোকান থেকে কিনে নয়, বাড়িতেই বানান টেস্টি আইসক্রিম, রইল ‘স্টাফড ম্যাংগো কুলফি’ তৈরির রেসিপি

এখন প্রায় দিনই আকাশের মুখ ভার থাকছে। যার ফলে কখনও ঝমঝমিয়ে বৃষ্টি নামছে বাইরে আবার কখনও নামমাত্র দেকে মিলছে বৃষ্টির। তাতে সাময়িক স্বস্তি মিললেও কিছুক্ষণ পরে কিন্তু আবার যেই কে সেই গুমোট গরম। তাই এই গরমের মধ্যে কিন্তু ভোজন রসিক বাঙালির  কাছে অত্যন্ত প্রিয় দুটি জিনিস হলো আম (Mango) আর কুলফি (Kulfi)।

তাই বিষয়টা কিন্তু মন্দ হয় না,যদি  এই দুটি জিনিসের মিশেলেই একটি রেসিপি তৈরী করে ফেলা যায়।  তাই আজ আপনাদের জন্য নিয়ে এসেছি এমনই মিষ্টি আর মজার একটি রেসিপি। যার নাম ‘স্টাফড ম্যাংগো কুলফি'(Stuffed Mango kulfi)। যা খুবই সহজ এবং অত্যন্ত অল্প উপকরণে তৈরি করা যায় এমনই এক নতুন ধরনের রেসিপি। তাই  ‘স্টাফড ম্যাংগো কুলফি’ খেতে যেমন কম সময় লাগে বানাতেও তেমনি কম সময় লাগে।

উপকরণ

স্টাফড ম্যাংগো কুলফি,Stuffed Mango kulfi,আম,Mango,আর কুলফি,Kulfi,দুধ,Milk

১) আম – ২ টো (খুব বেশী নরম যেন না হয়)
২) দুধ (লিক্যুইট) -হাফ লিটার
৩) খোয়া ক্ষীর -২ চামচ
৪)আমুল দুধ -৪ চামচ
৫) চিনি – ২ চামচ (স্বাদ অনুযায়ী কমবেশি দেওয়া যেতে পারে)
৬) ড্রাই ফ্রুটস (কুচি করে)
৭) সামান্য আটা মাখা (সিল করার জন্য)

স্টাফড ম্যাংগো কুলফি তৈরির পদ্ধতি

স্টাফড ম্যাংগো কুলফি,Stuffed Mango kulfi,আম,Mango,আর কুলফি,Kulfi,দুধ,Milk

  • প্রথমে খুব সাবধানের ছুরি দিয়ে অল্প করে আমের মাথাটা সামান্য চিরে নিতে হবে। তারপর আস্তে আস্তে গোল করে সেই অংশের খোসা ছাড়িয়ে নিতে হবে।এরপর ধীরে ধীরে আঁটির উপরের অংশ টা ধরে খুব সাবধানে হালকা হাতে ঘুরিয়ে ঘুরিয়ে বার করে নিতে হবে। এক্ষেত্রে খেয়াল রাখতে হবে যাতে কোনো ভাবেই আমের বাকি অংশের খোসা না ছাড়িয়ে যায়, এবং ভিতরে যতটা সম্ভব আমের শাঁস যেন থাকে।

স্টাফড ম্যাংগো কুলফি,Stuffed Mango kulfi,আম,Mango,আর কুলফি,Kulfi,দুধ,Milk

  • এরপর দ্বিতীয় পর্যায় উপরের উপকরণ অংশে বলা হাফ লিটার দুধ (Milk) জাল দিয়ে ঘন মালাই বানিয়ে নিতে হবে। তার জন্য প্রথমেই কম আঁচে প্যান বসিয়ে ভালো করে জ্বাল দিয়ে যেতে হবে। এরপর দুধ সামান্য ঘন হয়ে আসলে তারমধ্যে প্রথমেই দিতে চিনি, তারপর একে একে খোয়া, আমুল দুধের গুঁড়ো এবং সবশেষে ড্রাই ফ্রুট দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিয়ে আরও কিছুক্ষণ জ্বাল দিয়ে নিলেই তৈরি হয়ে যাবে ঘন দুধের মালাই।

স্টাফড ম্যাংগো কুলফি,Stuffed Mango kulfi,আম,Mango,আর কুলফি,Kulfi,দুধ,Milk

  • এবার কুলফিটা একটু ঠান্ডা হওয়া মাত্রই আঁটি বার করে রাখা আমের মধ্যে খুব আস্তে আস্তেই আগে থেকে তৈরি করে রাখা দুধের মালাই ঢেলে দিতে হবে। এরপর প্রথমে গোল করে কেটে রাখা ঢাকনার মতো অংশ টা আমের মুখের ওপর বসিয়ে সেটি আটা দিয়ে চারপাশ খুব সুন্দর করে সিল করে দিতে হবে। এরপর কুলফি না না জমে যাওয়া পর্যন্ত অন্ততপক্ষে ৬ ঘণ্টা আমদুটি ফ্রিজে রেখে দিতে হবে। সবশেষে আমের খোসা ছাড়িয়ে ছুরি দিয়ে আইসক্রিমের স্লাইস কাটার মতো করে কেটে নিলেই তৈরি হয়ে যাবে আমের ‘স্টাফড ম্যাংগো কুলফি’।

Related Articles

Back to top button