হুহু করে বাড়ছে করোনা, তাই বলে কি ফুচকা খাব না! বাড়িতে বসেই সহজ উপায়ে বানিয়ে ফেলুন মচমচে ফুচকা


ফুচকা খুবই মুখরোচক এবং সুস্বাদু একটি ষ্ট্রিট ফুড।কিন্তু বাইরে দোকানে ফুচকাগুলো অস্বাস্থ্যকর বলে অনেকেই এড়িয়ে যান ভীষণ মুখরোচক এই খাবারটি। আর এই কোভিড পরিস্থিতিতে দরকার ছাড়া বাইরে বেরোনো তো দারুণ অপরাধও।

তাই বলে কি বাঙালির ফুচকা খাওয়া বন্ধ থাকবে?মোটেই না তাই ঘরেই বানিয়ে ফেলুন মচমচে ফুচকা।

fuchka

উপকরণ-

১-আটা ১কাপ
২-সয়াবিন তেল ২ টেবিল চামচ
৩-লবণ স্বাদ মতো
৪-কালোজিরা এক চিমটি বা তাল পাখনা (ঐচ্ছিক)
৫-পানি পরিমাণ মতো

প্রস্তুত প্রণালী:

প্রথমে আটা একটি চালনি দিয়ে চেলে নিন। তারপর আটায় পরিমান মতো লবণ এবং কালোজিরা দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।এরপর এতে সয়াবিন তেল দিন এবং খুব ভালো ভাবে মিশিয়ে নিন হাত দিয়ে।দেখবেন তেল দেয়ার পর আটাটা দলা দলা হয়ে গেছে।

তেলটা দেয়ার পর প্রায় ৫ মিনিট পর্যন্ত হাত দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিতে হবে।এখন এই পর্যায়ে এসে আমরা আটায় পরিমাণ মতো অল্প অল্প করে জল দেবএবং মেশাবো।খেয়াল রাখতে হবে আটার খামির যেন খুব শক্ত বা খুব নরম না হয়।

fuchka

রুটি তৈরির আগে আটা খুব ভালো ভাবে ডোলে নিতে হবে।এবার একটি কৌটোর মুখের সাহায্যে একটা বড় রুটি থেকে ছোট ছোট ফুচকার আকারে কেটে নিন।এবার এই ছোট রুটিগুলোকে ডুবু তেলে ভেজে নিন। ব্যস তৈরি হয়ে গেলো ফুলকো ফুলকো ফুচকা বেকিং সোডা ছাড়াই।

আলুর পুর বানানোর জন্য সেদ্ধ আলুতে কাচা ছোলা, মটর, শশা, পেঁয়াজ, কাঁচা লঙ্কা, ধনে পাতা, স্বাদ মতো নুন আর ভাজা মশলা দিয়ে ভালো করে মেখে নিন। তেঁতুল জলের সঙ্গে পরিবেশন করুন।