লাইফ স্টাইল

রুক্ষ শুষ্ক ত্বকও হবে নরম তুলতুলে, শীতে ব্যবহার করুন বাড়িতে তৈরী এই ৫ বডি অয়েল

দেখতে দেখতে গরমের দিন পেরিয়ে শীতকাল আসতে চলেছে। শীতকাল মানেই ত্বক শুষ্ক (Dry Skin Problems) হয়ে যায়। অয়েলি কিংবা ড্রাই সব ধরণের ত্বকেরই ভয়ানক অবস্থা হয়! মুখ আরও বেশি শুষ্ক হয়ে যায়।যে কারণে কি ব্যবহার করব না করব, এই নিয়ে বেশ চিন্তিত হয়ে পড়েন অনীকি। কেউ দামি ক্রিম তো কেউ ময়েশ্চরাইজার বা তেল ব্যবহার করা শুরু করেন। তবে চিন্তা নেই আজ আপনাদের জন্য শীতের আগেই শুষ্ক ত্বকের যত্ন নেওয়ার ঘরোয়া ৫টি তেল (Body Oil) নিয়ে হাজির হয়েছি।

নারকেল তেল, নিমপাতা, লেবু (Coconut Oil with Neem and Lemon) : শুষ্ক ত্বকের যত্নে যদি নারকেল তেল ব্যবহার করেন তাহলে ফল পাবেন হাতে নাতে। তবে এর জন্য কিছুটা নারকেল তেলের মধ্যে পাতি লেবুর খোসা গুঁড়ো আর কয়েকটা নিমপাতা দিয়ে ভালো করে মিশিয়ে পেস্ট করে নিতে হবে। প্রতিদিন স্নান করার আগে এই তেল দিয়ে ম্যাসাজ করে নিন। তাহলে দেখবেন ত্বক ময়েশ্চারাইজার হয়ে উঠবে।

Coconut Oil Neem Lemon

গ্লিসারিন ও নারকেল তেল (Glycerin and Coconut Oil) : এক চামচ নারকেল তেলে কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে সারা মুখে ও ঘাড়ে লাগান। এরপর আঙুল দিয়ে ম্যাসাজ করুন। এরপর কিছুক্ষণ রেখে দিন, দেখবেন ত্বকের আদ্রতা ফিরে এসেছে। মুখ ধোওয়ার আগে বা পরে ব্যবহার করলে ফললাভ হবে।

অলিভ অয়েল (Olive Oil) : স্নানের পর সারা শরীরে মেখে নিন অলিভ অয়েল, দেখবেন ত্বক নরম হবে। এটি খুবই ভালো একটা জিনিস। সারা শরীর ময়েশ্চারাইজার করে।

Lavender Oil

ল্যাভেন্ডার অয়েল (Lavender Oil) : ত্বকের শুষ্ক ভাব দূর করতে এই তেল অনবদ্য। প্রতিদিন এই তেল ব্যবহার করলে ত্বকের ময়েশ্চারাইজার ফিরে আসবে। আর ত্বকের যত্নের পাশাপাশি এটা মুখের ব্রণও দূর করতে সাহায্য করে।

সরিষার তেল (Mustard Oil) : শীতকালে ত্বক শুষ্ক ও নিস্তেজ হয়ে পড়ে। এই ত্বকের যত্ন নিতে সরিষার তেল অনবদ্য। এই তেল ত্বকে মালিশ করলে ত্বক নরম হবে। এই তেলে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ, আর তার ফলে এই তেল ব্যবহার করলে ত্বকের দাগও কমে যাবে।

বাদাম তেল Badaam Oil

বাদামের তেল (Baadam Oil) : শীতকালে প্রতিদিন রাতে ঘুমানোর আগে মুখে কয়েক ফোঁটা বাদাম তেল ম্যাসাজ করুন ত্বক নরম হবে। এবং মুখের ঔজ্জ্বল্যতা ফিরে আসবে। আমন্ড অয়েল ও গোলাপজল:- আমন্ড অয়েলের সাথে গোলাপ জল মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন। ত্বক নরম ও উজ্জ্বল থাকবে।

Related Articles

Back to top button