সামনেই বসন্তের রঙের উৎসব, দেখে নিন দোল পূর্ণিমার সময় নির্ঘন্ট


‘ওরে গৃহবাসী খোল, দ্বার খোল, লাগল যে দোল…’ হ্যাঁ ঠিকই ধরেছেন সামনেই বাঙালির প্রিয় রঙের উৎসব দোল (Holi)। বসন্তের (Spring) বিদায় কালে আকাশে বাতাসে খুশির আমেজ ছড়িয়ে দিয়ে নানান রঙে রেঙে ওঠার এই দিন। দিনটি বাঙালির কাছে  বসন্ত উৎসব বা দোল পূর্ণিমা নামেও পরিচিত। দোল পূর্ণিমার তিথিতে দোল যাত্রা অনুষ্ঠিত হয়।
Holi 2021
বৈষ্ণবধর্মের মতে, এই রঙের উৎসবে ফাগুনী পূর্ণিমার তিথিতেই বৃন্দাবনে রাধাকে আবির দিয়ে রাঙিয়ে দিয়েছিলেন কৃষ্ণ। সেই থেকেই এই রঙের উৎসবের সূত্রপাত। এবার একেবারে সামনেই চলে এসেছে এই দোলপূর্ণিমার তিথি। আসুন এক নজরে দেখে নেওয়া যাক দোল পূর্ণিমার সঠিক সময় নির্ঘন্ট।
Holi 2021
এবছর আগামী ২৮ শে মার্চ থেকে ২৯ শে মার্চ পর্যন্ত থাকছে ফাগুনী পূর্ণিমা বা দোলপূর্ণিমা। ২৮শে মার্চ অর্থাৎ আগামী রবিবার দুপুর ৩টে বেজে ২৭ মিনিট থেকে শুরু হচ্ছে এই পূর্ণিমা। থাকছে ২৯শে মার্চ সোমবার রাত্রি ১২টা বেজে ১৮ মিনিট পর্যন্ত।
Holi 2021
দোলের দিন সারা দেশে নানা জায়গায় এই রঙের উৎসব পালিত হয়। কোথাও দোল নাম তো কোথাও আবার হোলি নামে। এদিন বহু জায়গায় রাধা কৃষ্ণের মন্দিরে দোল পূর্ণিমা উপলক্ষে পূজাও হয়ে থাকে। এদিক দেশের মানুষ সকালে মূলত জলের মধ্যে রং গুলে তা নিয়েই মেতে ওঠে রঙের খেলায়। আর বিকেল হলে শুরু হয় আবিরের খেলা। নান রঙের আবিরে সেজে ওঠে ফাগুন হাওয়া।
রবীন্দ্রনাথের সাধের শান্তিনিকেতনেও এদিন দোলপূর্ণিমা উপলক্ষে এক বিশাল আয়োজন করা হয়। প্রভাত ফেরি থেকে শুরু করে রঙের খেলায় মেতে ওঠে শান্তিনিকেতনের মাঠ প্রাঙ্গন। বহু দূর দূরান্ত থেকে মানুষ এদিনের এই অনুষ্ঠান দেখার জন্য ভিড় জমান।